ব্রাডম্যানকেও ছাড়িয়ে গেলেন বিরাট কোহলি

0
12

স্পোর্টস ডেস্ক: ইংল্যান্ডের বিপক্ষে নটিংহাম টেস্টে ২০৩ রানের বড় ব্যবধানে জয় পায় ভারত। এই জয়ের মধ্য দিয়ে ভারতের সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলীকে ছাড়িয়ে যান বিরাট কোহলি। ভারতীয় অধিনায়ক হিসেবে মাত্র ৩৮টি টেস্টে নেতৃত্ব দিয়ে ২২টিতে জয় উপহার দেন কোহলি।

আর সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলী দেশের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ ৪৯টি টেস্টে নেতৃত্ব দেন। তার অধিনায়কত্বে ২১ টেস্টে জয় পায় ভারত।

শুধু সৌরভকেই নয়, নটিংহাম টেস্ট জয়ের মধ্য দিয়ে কিংবদন্তি ক্রিকেটার ডন ব্রাডম্যানকেও ছাড়িয়ে গেলেন বিরাট। নটিংহ্যাম টেস্টে দুই ইনিংস মিলিয়ে কোহলির ব্যাটে থেকে এসেছে ২০০ রান।

ইংল্যান্ড সফরে পাঁচ ম্যাচের টেস্ট সিরজের প্রথম খেলায় এজবাস্টনে দুই ইনিংস মিলে ২০০ রান করেছিলেন কোহলি। তার অসাধারণ ব্যাটিংয়ের পরও প্রথম টেস্টে পরাজিত হয় ভারত। নটিংহাম টেস্টেও সেঞ্চুরিসহ ২০০ রান সংগ্রহ করেন ভারতীয় অধিনায়ক। তার নান্দনিক ব্যাটিংয়ের সুবাদে তৃতীয় টেস্টে ২০৩ রানের জয় পায় ভারত।

বিরাট কোহলির আগে ব্যাট হাতে ২০০ বা তার বেশি রান সংগ্রহ করে ৬ বার টেস্ট জেতানোর নজির স্থাপন গড়েছিলেন অস্ট্রেলিয়ান কিংবদন্তি ক্রিকেটার ডন ব্র্যাডম্যান।

এই মাইলফলক স্পর্শ করেছিলেন অস্ট্রেলিয়ান আরেক সাবেক অধিনায়ক রিকি পন্টিংও। তিনি দুশো বা তার বেশি রান করে ৬টি টেস্ট ম্যাচ জিতেয়ে ছিলেন।

ব্রাডম্যান এবং রিকি পন্টিংকে ছাড়িয়ে গেছেন ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলি। একই টেস্টে ২০০ বা তার বেশি রান করে অধিনায়ক হিসেবে ভারতকে ৭টি টেস্ট ম্যাচ জিতিয়ে নতুন রেকর্ড গড়েন কোহলি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here