ব্যাননের বিরুদ্ধে সমন জারি

0
92

আর্ন্তজাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাবেক প্রধান কৌশলবিদ স্টিভ ব্যাননের বিরুদ্ধে সমন জারি করা হয়েছে। গ্র্যান্ড জুরির শুনানিতে হাজির হতে তার বিরুদ্ধে এ সমন জারি করা হয়েছে বলে জানিয়েছে নিউইয়র্ক টাইমস।

খবরে বলা হয়েছে, ব্যাননকে তলব করেছেন এফবিআইয়ের সাবেক প্রধান রবার্ট মুলার, যিনি ২০১৬ সালের নির্বাচনে ট্রাম্পের প্রচার শিবিরের সঙ্গে রাশিয়ার যোগসাজশের অভিযোগ নিয়ে তদন্তের নেতৃত্ব দিচ্ছেন।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, কংগ্রেসের একটি কমিটিও আলাদাভাবে ওই বিষয়ে তদন্ত করছে। ব্যানন মঙ্গলবার সেই কমিটির শুনানিতেও হাজির হয়েছিলেন।

ট্রাম্পের ভোটের প্রচারে ‘আমেরিকা ফার্স্ট’ দর্শনকে একটি আকৃতি দেয়ার ক্ষেত্রে ব্রাইবার্ট নিউজ নেটওয়ার্কের সাবেক নির্বাহী চেয়ারম্যান ডানপন্থী জাতীয়তাবাদী ব্যাননের গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল। নির্বাচনে জয়ের পর ট্রাম্প তাকে পুরস্কৃত করেছিলেন হোয়াইট হাউসের চিফ স্ট্র্যাটেজিস্টের পদ দিয়ে। কিন্তু হোয়াইট হাউসে ক্ষমতার দ্বন্দ্বে জড়িয়ে গত আগস্টে ওই পদ হারান ব্যানন।

এর পর জানুয়ারির শুরুতে প্রকাশিত ‘ফায়ার অ্যান্ড ফিউরি: ইনসাইড দ্য ট্রাম্প হোয়াইট হাউস’ বইয়ে ট্রাম্পের ছেলেকে নিয়ে মন্তব্যের কারণে তাকে ব্রাইবার্টের শীর্ষ পদও ছাড়তে হয়।

গত নির্বাচনের প্রচারে রাশিয়ার এক আইনজীবীর সঙ্গে বৈঠক করে ট্রাম্পপুত্র ‘রাষ্ট্রদ্রোহমূলক’ ও ‘দেশপ্রেমহীন’ কাজ করেছিলেন বলে সাংবাদিক মাইকেল উলফের লেখা ওই বইয়ে মন্তব্য করেছিলেন ব্যানন। তার ওই বক্তব্য মস্কোর সঙ্গে যোগসাজশ নিয়ে তদন্তের পালে নতুন হাওয়া দেয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here