বুদ্ধপূর্ণিমা উদযাপন চলছে

0
41

বৃষ্টিবিঘ্নিত পরিবেশে রোববার বৌদ্ধ সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব বুদ্ধপূর্ণিমা উদযাপন চলছে।

এ উপলক্ষে রাজধানী ঢাকাসহ সারাদেশে বৌদ্ধরা নানা ধর্মীয় অনুষ্ঠানমালার আয়োজন করা হয়েছে, যার মধ্যে রয়েছে বর্ণাঢ্য শান্তি শোভাযাত্রা, বুদ্ধপূজা, শীল গ্রহণ, মহাসংঘদান, পবিত্র ত্রিপিটক থেকে পাঠ, আলোচনা সভা, সমবেত প্রার্থনা, প্রদীপ পূজা, আলোকসজ্জা, সাংস্কৃতিক অনুষ্ঠান প্রভৃতি।

বুদ্ধপূর্ণিমা উপলক্ষে রোববার সরকারি ছুটি। এ দিনকে ঘিরে বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতারসহ বিভিন্ন বেসরকারি স্যাটেলাইট টেলিভিশন বিশেষ অনুষ্ঠানমালা প্রচার করছে।

বুদ্ধপূর্ণিমা উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং সংসদে বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ পৃথক বাণী দিয়েছেন। এসব বাণীতে বৌদ্ধ ধর্মাবলম্বীসহ দেশবাসীকে অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়েছেন তারা।

উদযাপনের অংশ হিসেবে বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘ রাজধানীর সবুজবাগের ঢাকা ধর্মরাজিক বৌদ্ধ মহাবিহারে এবং বুড্ডিস্ট ফেডারেশন রাজধানীর মেরুল বাড্ডার আন্তর্জাতিক বৌদ্ধবিহারে পৃথকভাবে দিনব্যাপী অনুষ্ঠানমালার আয়োজন করেছে।

বৌদ্ধ সাংস্কৃতিক পরিষদ বিকেল ৩টায় জাতীয় জাদুঘর থেকে জাতীয় প্রেস ক্লাব পর্যন্ত সম্মিলিত শান্তি শোভাযাত্রা ও সম্প্রীতি র‌্যালির আয়োজন করবে। এছাড়া এদিন দুপুর ২টা থেকে রাত ৮টা পর্যন্ত ঢাকা সিটি করপোরেশন পরিচালিত শিশু পার্ক খোলা থাকবে।

বৌদ্ধ ধর্মমতে, দুই হাজার ৫৬২ বছর আগে এই দিনে মহামতি গৌতম বুদ্ধ আবির্ভূত হয়েছিলেন। তার জন্ম, বোধি লাভ (বুদ্ধত্ব লাভ) ও মহাপরিনির্বাণ বৈশাখী পূর্ণিমার দিনে হয়েছিল বলে এর অন্য নাম দেওয়া হয় ‘বৈশাখী পূর্ণিমা’।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here