বিড়ালের সঙ্গে সেলফি তোলা হারাম

0
107

6অনলাইন ডেস্ক: বর্তমান যুগ সেলফির যুগ। মৃত ব্যক্তি থেকে শুরু করে গরুর সাথেও সেলফি হরহামেশাই দেখা যাচ্ছে। সম্প্রতি টেলিভিশনে এক প্রশ্নের জবাবে সৌদি আরবের বর্ষীয়ান আলেম শেখ সালেহ বিন ফাওজান আল-ফাওজান বিড়ালের সঙ্গে সেলফি তোলাকে হারাম বা নিষিদ্ধ ঘোষণা করেছেন।

দি ইনডিপেনডেন্টের খবরে বলা হয়, একটি টেলিভিশন সাক্ষাৎকারে শেখ সালেহ বিন ফাওজান আল-ফাওজানের কাছে প্রশ্ন করা হয়, পশ্চিমা বিশ্বের অনুকরণে বর্তমানে যে বিড়ালের সঙ্গে ছবি তোলার ধারা সাধারণ মানুষের মধ্যে ছড়িয়ে পড়েছে, এ সম্পর্কে আপনি কী ভাবছেন?

প্রশ্ন শুনে কিছুটা দ্বিধায় পড়ে যান এই আলেম। তিনি বলেন, ‘কী? বিড়ালের সঙ্গে ছবি তোলা বলতে আপনি কী বোঝাতে চাইছেন?’

একটু পর জ্যেষ্ঠ এই আলেম বলেন, ‘ছবি তোলাই তো হারাম। তাই বিড়াল এখানে কোনো বিষয় না।’

এরপর প্রশ্নকর্তা বিড়ালের সঙ্গে ছবি তোলার এই ধারা সম্পর্কে জানতে চান। তখন বিষয়টির ব্যাখ্যা চান শেখ সালেহ বিন ফাওজান আল-ফাওজান। বিষয়টি পরিষ্কার করে বুঝিয়ে বলার পর ফাওজান বলেন, ‘যদি অপরিহার্য না হয়, তাহলে ছবি তোলার ওপরেই নিষেধাজ্ঞা আছে। সেটা বিড়াল, কুকুর, নেকড়ে বা যার সঙ্গেই হোক না কেন।’

সৌদি আরবের জ্যেষ্ঠ এই আলেমের প্রশ্নোত্তরের এই ভিডিও গত এপ্রিল মাসে ইউটিউবে প্রকাশিত হয়। পরে সেটির ভাষান্তর করে ওয়াশিংটনভিত্তিক মিডল ইস্ট মিডিয়া রিসার্চ ইনস্টিটিউট।

এই সংস্থার প্রকাশিত আরেকটি ভিডিওতে দেখা যায়, সৌদি আরবের একজন পারিবারিক পরামর্শদাতা স্ত্রীকে মারধরের বিষয়ে ফতোয়া দিচ্ছেন।

এর আগে, এ বছরের শুরুতে সৌদি আরবের প্রধান মুফতি এক ফতোয়ায় জানিয়েছিলেন, দাবা খেলা ইসলামে হারাম।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here