বিস্ফোরণের অপেক্ষায় বিএনপি

0
107

16649579_1819494371634380_4561479220974722810_nঢাকা: এখনো দিতে হচ্ছে ২০১৪ সালের ৫ জানুয়ারির ভুলের খেসারত। নির্বাচনে অংশ না নেওয়ায় বাইরে থাকতে হচ্ছে সংসদের। ফলে রাজনীতির মাঠে দলকে টিকিয়ে রাখার জন্য আছে শুধু রাজপথ। সেখানেও ব্যর্থ। বার বার মাঠে নেমেও ফিরতে হয়েছে খালি হাতে। তাই এবার পূর্ণ প্রস্তুতি নিয়ে আন্দোলনে নামার আভাস দিচ্ছে বাংলাদেশের অন্যতম বড় রাজনৈতিক দল বিএনপি।

আগামি নির্বাচনকে কেন্দ্র করে যখন দল গোছাতে ব্যস্ত ক্ষমতাসীন আওয়ামী লীগ, তখন কিছুটা নিশ্চুপ বিএনপি। নির্বাচন কমিশন গঠনে নিরপেক্ষ সার্চ কমিটি এবং সবশেষ নতুন নির্বাচন কমিশন গঠনে আশার নুন্যতম প্রতিফলন না হওয়ায় কিছুটা হতাশ এ দলটি। আগামি নির্বাচনে অংশ নেবে কি না এ বিষয়েও ভুগতে হচ্ছে সিদ্ধান্তহীনতায়। তবে বিএনপি যে বসে নেই তা বোঝা যায় দলটির কার্যক্রমে।

ধাপে ধাপে দলের নীতি-নির্ধারকদের সাথে বিএনপি চেয়ারপার্সনের বৈঠক এবং দলের নেতাদের বক্তব্য থেকে মিলছে রাজনীতির মাঠে বিএনপির বিস্ফোরনের আভাস। ইতিমধ্যে দলের স্থায়ী কমিটির সদস্য ও ভাইস চেয়ারম্যানদের সাথে পৃথক বৈঠক করেছেন বিএনপি চেয়ারপার্সন।

সারাদেশে বিএনপির কমিটি গঠন, তৃণমূল পর্যায়ে দলকে সুসংগঠিত করাসহ দলেকে সাংগঠনিকভাবে শক্তিশালী করার লক্ষ্যে করনীয় নির্ধারনে এসব বৈঠকের আয়োজন করা হয়। এরই ধারাবাহিকতায় আজ রবিবার রাত সাড়ে আটটায় বিএনপির গুলশান কার্যালয়ে উপদেষ্টা মন্ডলীর বৈঠক ডেকেছেন বিএনপি চেয়ারপার্সন। যেখানে দলের সাংগঠনিক বিষয় নিয়ে আলোচনা হবে।

অন্যদিকে দলের নেতাদের কথায়ও সংগঠিত আন্দোলনের আভাস। আজ রবিবার সকালে স্বাধীনতা ফোরাম কতৃক আয়োজিত এক গোল টেবিল আলোচনায় বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা আব্দুস সালাম বলেন, ‘আওয়ামী লীগের নেতারা বলে বিএনপি নেই। আর কয়দিন পর টের পাবেন বিএনপি আছে কি না।’ এসময় তিনি আওয়ামী লীগ নেতাদের সতর্ক করে বলেন, এখনও সময় আছে নৌকা ছাড়ার, কয়দিন পর আর সময় পাবে না।

বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা বলেন, বিএনপি বসে নেই। আওয়ামী লীগ যদি মনে করে তারা বিএনপিকে সময় দিচ্ছে তবে ভুল ভাবছে, বিএনপি আওয়ামী লীগকে সংশোধনের সময় দিচ্ছে। আর কিছুদিন পর বিএনপি আর সময় দেবে না। সরাসরি আন্দোলনের মাধ্যমে হাসিনাকে ক্ষমতা থেকে টেনে নামানো হবে।

বার বার আন্দোলনের ডাক দিলেও বিএনপিকে মাঠে নামতে দেয়নি ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। সংসদ ও মাঠে না থাকায় কিছুটা ঝিমিয়ে পড়েছে তিনবারের ক্ষমতায় থাকা দলটি। ফলে নামমাত্র আন্দোলনের ডাক আর বিবৃতির মধ্যেই সীমাবদ্ধ থাকতে হয়েছে বিএনপিকে। তাই আগে দলের সাংগঠনিক শক্তি বৃদ্ধি করে মাঠে নামার প্রস্তুতি নিচ্ছে দলটি। সাথে থাকছে রাজপথে বড় ধরনের চমক দেখানোর আভাস।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here