বিশ্বে সপ্তম হতাশাগ্রস্ত শহর ঢাকা

0
81

নিউজ ডেস্ক: বিশ্বের সবচেয়ে হতাশাগ্রস্ত শহরগুলোর মধ্যে ঢাকা সপ্তম। আর সবচেয়ে কম হতাশার শহর জার্মানির স্টুটগার্ট। সম্প্রতি যুক্তরাজ্যভিত্তিক প্রতিষ্ঠান জিপজেটের করা এক তালিকায় এমন দাবি করা হয়।

যেসব বিষয়ের ওপর ভিত্তি করে এ তালিকা তৈরি করা হয় তা হল- মানসিক ও শারীরিক স্বাস্থ্য, বায়ুদূষণ, শব্দদূষণ, ট্রাফিক জ্যাম, লিঙ্গগত সমতা, বেকারত্ব, নাগরিকদের আর্থিক অবস্থা, একটি শহর কী পরিমাণ সূর্যালোক পায় ইত্যাদি।

১৫০টি শহরের ওপর করা বৈশ্বিক এ তালিকায় ঢাকার অবস্থান ১৪৪তম। কম থেকে বেশি হতাশাগ্রস্ত ক্রমান্বয়ে তালিকাটি প্রস্তুত করা হয়। সে হিসাবে ঢাকা হতাশাগ্রস্ত শহরের মধ্যে সপ্তম।

অন্যদিকে ১৫০তম অবস্থানে থাকা ইরাকের রাজধানী বাগদাদ বিশ্বের সবচেয়ে বেশি হতাশাগ্রস্ত শহর। ঢাকার চেয়েও বেশি হতাশাগ্রস্ত অন্য পাঁচটি শহর হল যথাক্রমে- ইরানের তেহরান, মিসরের কায়রো, সেনেগালের ডাকার, নাইজেরিয়ার লাগোস ও আফগানিস্তানের কাবুল।

ঢাকার চেয়ে কিছুটা ভালো অবস্থানে আছে ভারতের দিল্লি ও মুম্বাই। তাদের অবস্থান যথাক্রমে ১৪২ ও ১৩৮। পাকিস্তানের করাচি আছে ঠিক ঢাকার ওপরে, ১৪৩তম স্থানে।
ঢাকা বিশ্বের সপ্তম হতাশাগ্রস্ত শহর হওয়ার কারণ ছিল মূলত এর ট্র্যাফিক ব্যবস্থা, জনসংখ্যা ও দূষণ।

এছাড়া ঢাকাবাসীর মানসিক ও শারীরিক স্বাস্থ্যের পয়েন্টও খুব ভালো নয়। বলা হয়েছে, এ শহরে প্রচণ্ড ঘনবসতি। রয়েছে ভয়াবহ ট্রাফিক জ্যাম। তাই এ শহরের মানুষের মানসিক ও শারীরিক স্বাস্থ্যের সূচকও অনেক নাজুক।

বিশ্বের শীর্ষ পাঁচের তিনটি শহরই জার্মানির। মিউনিখ রয়েছে ৫ নম্বরে আর হ্যানহোভার তৃতীয়। অস্ট্রেলিয়ার সিডনি রয়েছে তালিকার ৮ নম্বরে।

শীর্ষস্থানে বেশিরভাগ শহরই ইউরোপের। এশিয়ার মধ্যে কম হতাশাগ্রস্ত শহর সিঙ্গাপুর। তাদের অবস্থান ৪২। যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক রয়েছে তালিকার ৮৪ নম্বরে। মালয়েশিয়ার কুয়ালালামপুরের অবস্থান ১১০তম।

জিপজেট সাম্প্রতিক সময়ের ডাটা ব্যবহার করে গবেষণা করে। এর ভিত্তিতে ২০১৭ সালে বিশ্বের সবচেয়ে বেশি হতাশাজনক ও সবচেয়ে কম হতাশাজনক শহরের তালিকাটি করে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here