বিভিন্ন দেশে ৪৯,৫০৩ বাংলাদেশী কারামুক্ত

0
214

prisonবিগত ৫ বছরে বিভিন্ন দেশ থেকে ৪৯ হাজার ৫০৩ জন বাংলাদেশী কারামুক্তি লাভ করেছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। তিনি বলেন, কোন দেশ কারাগারে আটক থাকা বাংলাদেশী নাগরিকের বিষয়ে অবহিত করলে বা অন্য কোন মাধ্যমে সংবাদ পেলে তা যাচাইপূর্বক বাংলাদেশ দূতাবাস তাদের সঙ্গে সাক্ষাৎ করে ও প্রয়োজনীয় আইনী সহায়তা প্রদান করে আসছে।

রোববার জাতীয় সংসদে স্বতন্ত্র সদস্য মো. আব্দুল মতিনের এক প্রশ্নের জবাবে এ তিনি এসব কথা বলেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ক্ষেত্র বিশেষে সংশ্লিষ্ট দেশের সরকারের সাথে আলোচনার মাধ্যমে মধ্যস্থতা করে তাদের মুক্তকরণপূর্ব দেশে পাঠানোর ব্যবস্থা গ্রহণ করা হয়।

মন্ত্রী বলেন, বিভিন্ন দেশ থেকে মুক্ত বাংলাদেশীদের মধ্যে মালয়েশিয়া থেকে ১৮ হাজার ৭২১ জন, সৌদি আরব থেকে ১৭ হাজার ৩৩৫ জন, সংযুক্ত আরব থেকে ৫ হাজার, মেক্সিকো থেকে ১ হাজার ৯৮২ জন, সিঙ্গাপুর থেকে ২ হাজার ২৫ জন রয়েছে।

আবুল হাসান মাহমুদ আলী বলেন, বিদেশে বসবাসরত লাখ লাখ প্রবাসী বাংলাদেশীদের বিভিন্ন সমস্যা সমাধানের বিষয়ে ও নিরাপত্তা নিশ্চিত করার বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় সব সময়ই তৎপরতা ও সজাগ দৃষ্টি বজায় রাখছে।

অপর এক প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, বিশ্বের কোথাও কোন প্রবাসী বাংলাদেশীদের নিরাপত্তা চ্যালেঞ্জের মুখে পড়লে বা অন্য কোন ক্ষতির আশঙ্কা দেখা দিলে তাৎক্ষণিকভাবে দূতাবাসে কর্মরত কর্মকর্তাদের তা খতিয়ে দেখার নির্দেশ প্রদানসহ উক্ত সমস্যার দ্রুত সমাধান করার প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার পরামর্শ দেয়।

তিনি বলেন, পররাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশনা মোতাবেক বাংলাদেশ মিশনসমূহ বিভিন্নভাবে প্রবাসী বাংলাদেশীদের সহায়তা প্রদান করে থাকে। মন্ত্রী জানান, পাকিস্তানের সঙ্গে বাংলাদেশের দেনা/পাওনা অর্থ্যাৎ উত্তরসূরী রাষ্ট্র হিসেবে অবিভাজিত সম্পদে বাংলাদেশের ন্যায্য হিস্যা আদায়, বাংলাদেশের পক্ষ হতে পাকিস্তানের নিকট দীর্ঘ অমীমাংসিত গুরুপ্তপূর্ণ ইস্যুগুলোর একটি।

তিনি বলেন, বাংলাদেশের ন্যায্য পাওনা আদায়ে বর্তমান সরকার বদ্ধপরিকর। বাংলাদেশ ও পাকিস্তানের মধ্যে অনুষ্ঠিত সকল আনুষ্ঠানিক বৈঠকসমূহে বাংলাদেশের পক্ষ হতে পাওনার বিষয়টি পাকিস্তানের নিকট জোরালোভাবে উত্থাপন করা হয়েছে।

হাসান মাহমুদ আলী জানান, পাকিস্তানের কাছ থেকে ন্যায্য হিস্যা আদায়ের লক্ষ্যে বর্তমান সরকারের প্রয়াস অব্যাহত রয়েছে। এ লক্ষ্যে বর্তমান সরকার সম্ভাব্য সবকিছুই করবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here