বিজয় উদযাপনে মসুলে ইরাকের প্রধানমন্ত্রী

0
72
p0586fq5_306563আন্তর্জাতিক ডেস্ক: ইরাকের প্রধানমন্ত্রী হায়দার আল-আবাদি রোববার এক টুইটে ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে মসুল অভিযানে জয়লাভের দাবি করেছেন।

আবাদি মসুলে জয়ী যোদ্ধা ও ইরাকের জনগনকে অভিনন্দনও জানান। কিন্তু দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন এক খবরে জানিয়েছে যে সেখানে এখনো আইএস যোদ্ধারা রয়ে গেছে।
বিবিসি জানিয়েছে, ইরাকের মসুল বিজয় উদযাপন করতে প্রধানমন্ত্রী হায়দার আল-আবাদি সেখানে এসে পৌছেঁছেন। যদিও রাষ্ট্রীয় কোন ঘোষনা আসেনি। তবে, ইরাকের পাবলিক রেডিও অনলাইনে রোববারে প্রকাশিত ছবিতে ইরাকি যোদ্ধাদেরকে উল্লাস প্রকাশ করতে দেখা গেছে।
মার্কিন যুক্তরাষ্ট্রের নেতৃত্বে ইরাকি জোট বাহিনীর বিমান হামলার মাধ্যমে গত বছর ১৭ অক্টোবর থেকে শহরটি পুনরুদ্ধারে অভিযান শুরু করে ইরাকি বাহিনী।
তার আগে ইরাকের সুন্নি অধ্যুষিত এলাকাগুলো দখল করে নেয় ইরাক ও প্রতিবেশী দেশ সিরিয়ার দখলকৃত অংশে ‘খিলাফত’ ঘোষণার আগেই ২০১৪ সালের জুন মাসে মসুল দখল করে নেয় আইএস।
ইরাকের সরকারি বাহিনীর সাথে কুর্দি পেশমেরগা যোদ্ধারা, সুন্নি আরব আদিবাসী ও শিয়া বেসামরিক বাহিনী আইএস প্রতিহত করতে অংশ নেয়।
শনিবার জঙ্গিরা বেপরোয়া প্রতিরোধ চালিয়ে মসুলের পুরনো শহরের ছোট একটি এলাকা দখল করে রাখার কয়েক ঘন্টার পরই এলাকাটি  পূর্ণ নিয়ন্ত্রণে আসার ব্যাপারে আশা প্রকাশ করে ইরাকি বাহিনী।
সূত্র: সিএনএন ও বিবিসি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here