‘বিএসটিআই’র ভূমিকা প্রসারিত হচ্ছে’

0
311

ঢাকা: আন্তর্জাতিক মান সংস্থাসমূহের সাথে সংগতি রেখে এগিয়ে যেতে বিএসটিআইসহ সংশ্লিষ্টদের প্রতি আহবান জানিয়েছেন রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ। বিশ্ব মেট্রোলজি দিবস’ উপলক্ষে বৃহস্পতিবার এক বাণীতে রাষ্ট্রপতি এ আহবান জানান।

তিনি বলেন, ওজন ও পরিমাপ বিষয়ে আন্তর্জাতিক সংস্থাসমূহ বিশ্বব্যাপী পরিমাপ বিজ্ঞানের উৎকর্ষ সাধনে অবিরাম কাজ করে চলেছে। যার সুফল সকলস্তরের মানুষ ভোগ করছে। সঠিক পরিমাপ নিরূপণে উদ্ভাবিত নানাবিধ কলাকৌশল শিল্প উন্নয়নে ইতিবাচক অবদান রাখছে। বিশ্ববাণিজ্যে বাংলাদেশের হিস্যা ক্রমান্বয়ে বাড়ছে। রপ্তানি পণ্যেও বহুমাত্রিকতা আসছে। তাই বিএসটিআই’র ভূমিকাও প্রসারিত হচ্ছে।

রাষ্ট্রপতি বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন ও দারিদ্র দূরীকরণসহ সার্বিক জীবনযাত্রার মানোন্নয়নে সঠিক ওজন ও পরিমাপের ভূমিকা গুরুত্বপূর্ণ। বিকাশমান সমাজের চাহিদা পূরণে নিত্য নতুন প্রযুক্তি ব্যবহৃত হচ্ছে এবং এই প্রযুক্তি ব্যবহারের প্রতিটি পর্যায়ে সঠিক পরিমাপের গুরুত্ব অপরিসীম। বৈজ্ঞানিক আবিষ্কার, নতুন নতুন উদ্ভাবন, শিল্পের বিকাশ, আন্তর্জাতিক বাণিজ্য ও বৈশ্বিক পরিবেশ সুরক্ষার জন্য পরিমাপ বিজ্ঞানের আবশ্যকতা অনস্বীকার্য।

রাষ্ট্রপতি বলেন, ওজন ও পরিমাপ সংক্রান্ত আন্তর্জাতিক সংস্থা বিআইপিএম এ বছর বিশ্ব মেট্রোলজি দিবসের প্রতিপাদ্য নির্ধারণ করেছে ‘প্রগতিশীল বিশ্বে পরিমাপ’। যা অত্যন্ত সময়োপযোগী ও যথার্থ হয়েছে। দিবসটি উদ্যাপনের মধ্য দিয়ে পরিমাপ বিজ্ঞানের গুরুত্ব সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধি পাবে।

বিশ্বের অন্যান্য দেশের ন্যায় জাতীয় মান সংস্থা হিসেবে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) বিভিন্ন কর্মসূচি পালনের মধ্য দিয়ে বিশ্ব মেট্রোলজি দিবস উদ্যাপন করছে বলে রাষ্ট্রপতি সন্তোষ প্রকাশ করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here