‘বাণিজ্য যুদ্ধের’ ব্যাপারে আমেরিকার প্রতি চীনের হুঁশিয়ারি

0
27

আর্ন্তজাতিক ডেস্ক: চীনের বাণিজ্য মন্ত্রণালয় ওয়াশিংটনকে হুঁশিয়ার করে দিয়ে বলেছে, বেইজিং-এর সঙ্গে বাণিজ্য যুদ্ধ করতে আসলে পরিণামে ওয়াশিংটনই ক্ষতিগ্রস্ত হবে। আজ (বৃহস্পতিবার) ওই মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, বেইজিং-এর বিরুদ্ধে ওয়াশিংটন বাণিজ্যিক অস্ত্র ব্যবহারের যে সিদ্ধান্ত নিয়েছে তার সর্বশেষ পদক্ষেপ হিসেবে আমেরিকায় চীনের পুঁজি বিনিয়োগকে সীমিত করে ফেলা হচ্ছে। এ খবর দিয়েছে পার্সটুডে।

বিবৃতিতে আরো বলা হয়েছে, মার্কিন সরকার আমেরিকার প্রযুক্তি খাতে পুঁজি বিনিয়োগের ক্ষেত্রে চীনা কোম্পানিগুলোর ওপর সীমাবদ্ধতা আরোপ করলে শেষ পর্যন্ত ওয়াশিংটনকেই ক্ষতির শিকার হতে হবে।

গত ৮ মার্চ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চীনসহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে আমেরিকায় ইস্পাত আমদানির ওপর ২৫ শতাংশ এবং অ্যালুমিনিয়াম আমদানির ওপর ১০ শতাংশ শুল্ক আরোপ করার সিদ্ধান্ত নেন। ট্রাম্পের এ পদক্ষেপকে চীনসহ সংশ্লিষ্ট দেশগুলো ‘বাণিজ্য যুদ্ধ’ হিসেবে অভিহিত করেছে।

মার্কিন প্রেসিডেন্টের ওই সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে চীনা বাণিজ্য মন্ত্রণালয় ঘোষণা করে, দেশটি আমেরিকা থেকে আমদানিকৃত ১২৮টি পণ্যের ওপর শুল্ক আরোপ করবে। বিশ্ব বাজারে চীনের প্রতিযোগিতা করার ক্ষমতা খর্ব করার জন্য মার্কিন প্রেসিডেন্ট ইস্পাত ও অ্যালুমিনিয়ামের ওপর শুল্ক আরোপের সিদ্ধান্ত নিয়েছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here