বাজারে আসছে বিশ্বের প্রথম থার্মাল ক্যামেরাওয়ালা ফোন

0
247

00493913আগামী মাসেই বাজারে আসতে চলেছে বিশ্বের প্রথম স্মার্টফোন যাতে থার্মাল ক্যামেরা দেওযা রয়েছে। তবে আপাতত ইউরোপের বাজারেই এই ফোন আসছে বলে বলে জানিয়েছে প্রস্তুতকারক সংস্থা ক্যাট। এই বিশেষ মডেলটির নাম CAT S60.

সংস্থার তরফে আরও জানানো হয়েছে, বাজারে ফোনের কেমন চাহিদা থাকে, তার ওপর নির্ভর করেই অন্যান্য দেশে এই ফোন ছাড়া হবে। দাম রাখা হয়েছে ৫৯৯ মার্কিন ডলার। ভারতীয় মুদ্রায় প্রায় ৪০ হাজার টাকা। ফোনের থার্মাল ক্যামেরা তৈরি করেছে FLIR. এর বিশেষত্ব হল, প্রায় ১০০ ফুট দূর থেকে এই ক্যামেরা সামান্য তাপমাত্রার তারতম্য বুঝতে পারবে নিমেষে। ফোনটি দমকলকর্মী, ইঞ্জিনিয়ার, এমার্জেন্সি রেসপন্স টিম প্রভৃতি পেশার সঙ্গে যুক্ত ব্যক্তিদের কথা মাথায় রেখে বানানো হয়েছে। তবে যে কেউ এই ফোন কিনতে পারেন।

এ ছাড়াও ফোনটি ৫ মিটার পর্যন্ত গভীর জলে পড়ে গেলেও জল ঢুকবে না। ৫ ফুট উচ্চতা থেকে যদি পড়ে যায়, তবে ফোনে একটি স্ক্র্যাচও পড়বে না। ফিচারও বেশ ভালো। প্রাইমারি ক্যামেরা ১৩ মেগাপিক্সেল, সামনের ক্যামেরা ৫ মেগাপিক্সেল। ৪.৭ ইঞ্চি HD ডিসপ্লে, গোরিলা গ্লাস ৪। কোয়ালকম স্ন্যাপড্রাগন ৬১৭ প্রসেসর, ৩ জিবি র‌্যাম এবং ৩২ জিবি ইন্টারনাল মেমরি। অ্যান্ড্রয়েড মার্শমেলো অপারেটিং সিস্টেম দেওয়া রয়েছে।

সূত্র: এই সময়

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here