বাগদাদের সঙ্গে সংলাপ চান কুর্দি প্রেসিডেন্ট

0
55

আর্ন্তজাতিক ডেস্ক: ইরাকের কেন্দ্রীয় সরকারের সঙ্গে সংলাপে বসার আগ্রহ প্রকাশ করেছে দেশটির উত্তরাঞ্চলের প্রদেশ ‘কুর্দিস্তান’র প্রেসিডেন্ট মাসুদ বারজানি। সম্প্রতি স্বাধীনতার পক্ষে সেখানে অনুষ্ঠিত গণভোটের পর চতুর্মুখী চাপের মধ্যে বারজানি এ আগ্রহের কথা জানালেন।

দেশটির সাবেক প্রেসিডেন্ট জালাল তালাবানির কবরে শ্রদ্ধা নিবেদন শেষে শনিবার তিনি সাংবাদিকদের কাছে সংলাপের আগ্রহের কথা জানান। এ সময় কেন্দ্রীয় (বাগদাদ) সরকারের সঙ্গে অমীমাংসিত বিষয়গুলো সমাধান করার জন্য সংলাপ জরুরি বলে তিনি মন্তব্য করেন।

বারজানি বলেন, ‘বাগদাদের সঙ্গে আমাদের অমীমাংসিত বিষয়গুলো সংলাপের মাধ্যমে সমাধান করতে হবে।’

জালাল তালাবানির মৃত্যু কুর্দিস্তানের রাজনৈতিক দলগুলোকে ঐক্যবদ্ধ হওয়ার একটি সুযোগ এনে দিয়েছে বলেও তিনি মন্তব্য করেন।

কয়েক দিন আগে কুর্দিস্তানে স্বাধীনতার পক্ষে এক গণভোটের আয়োজন করেন কুর্দিরা। ইরাকের বাধা, পার্শ্ববর্তী তুরস্ক, ইরান ও সিরিয়ার প্রকাশ্য হুমকি এবং বিশ্ব জনমতকে উপেক্ষা করে এ ভোটের আয়োজন করা হয়।

ইরাক সরকার এ ভোটকে সম্পূর্ণ অবৈধ হিসেবে আখ্যায়িত করে। ভোটের ফলাফলকে বাতিল ঘোষণার জন্য কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে চাপ প্রয়োগ করা হলেও তা করেননি বারজানি।

পরে কুর্দিস্তানের বিমানবন্দর কেন্দ্রীয় সরকারের কাছে হস্তান্তর না করায় ওই বিমানবন্দরে আন্তর্জাতিক বিমান চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করে কেন্দ্রীয় সরকার। বর্তমানে সেখানে আন্তর্জাতিক বিমান অতরণ বন্ধ রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here