বাংলাদেশ সোসাইটি নির্বাচন-২০১৭ : উৎসবমূখর পরিবেশে ১৯ পদে ৩৯ প্রার্থীর মনোনয়নপত্র জমা

0
281

09092016_02_bds_kamal_ruhulনিউইয়র্ক (ইউএনএ): যুক্তরাষ্ট্র প্রবাসী বাংলাদেশীদের ‘আমব্রেলা খ্যাত সংগঠন’ তথা প্রবাসে বাংলাদেশের মিনি পার্লামেন্ট বাংলাদেশ সোসাইটি ইনক’র নির্বাচন দ্বি-বার্ষিক (২০১৭-২০১৮) নির্বাচনে সোসাইটির কার্যকরি পরিষদের ১৯ পদে ৩৯জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। উৎসবমুখর পরিবেশে প্রার্থীরা গত ৪ সেপ্টেম্বর রোববার সন্ধ্যায় সোসাইটির নিজস্ব অফিসে তাদের মনোনয়নপত্র জমা দেন। সোসাইটির নির্বাচন কমিশনের পক্ষে প্রধান নির্বাচন কমিশনার সৈয়দ টিপু সুলতান মনোনয়নপত্রগুলো গ্রহণ করেন। কমিশন ঘোষিত নির্বাচনী তফসিল অনুযায়ী আগামী ২৩ অক্টোবর রোববার সোসাইটির নির্বাচন।

বাংলাদেশ সোসাইটির নির্বাচনী লড়াইয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন ‘কুনু-আজম’ ও ‘কামাল-রুহুল’ প্যানেল। এই প্যানেল দু’টির বিপরীতে সভাপতি পদে স্বতন্ত্র প্রার্থী হয়েছেন ওসমান চৌধুরী। প্রার্থীদের মনোনয়নপত্র জমা দেয়াকে ঘিরে রোববার সোসাইটি অফিস ছিল অত্যন্ত উৎসবমূখর। উল্লেখ্য, ‘কুনু-আজম’ প্যানেল থেকে সভাপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন সোসাইটির বর্তমান সভাপতি আজমল হোসেন কুনু আর সাধারণ সম্পাদক পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন চট্টগ্রাম এসোসিয়েশন ইউএসএ ইনক’র সাবেক সভাপতি কাজী সাখাওয়াত হোসেন (কাজী আজম)। অপরদিকে ‘কামাল-রুহুল’ প্যানেল থেকে সভাপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন সোসাইটির সাবেক সভাপতি কামাল আহমেদ আর সাধারণ সম্পাদক পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন সোসাইটির সাবেক কোষাধ্যক্ষ ও মুন্সিগঞ্জ-বিক্রমপুর এসোসিয়েশনের সভাপতি রুহুল আমীন সিদ্দিকী। আরো উল্লেখ্য, সোসাইটির সভাপতি পদের সভাপতি প্রার্থীদ্বয় একই এলাকা আর্থাৎ সিলেট জেলার বিয়ানীবাজার উপজেলার সন্তান এবং তারা উভয়েই জালালাবাদ এসোসিয়েশন অব আমেরিকা’র সাবেক সভাপতি। খবর ইউএনএ’র।

09092016_01_bds_kunu_azamসরেজমিনে দেখা যায়, এলমার্স্টস্থ সোসাইটির স্থায়ী কার্যালয় রোববার দুপুরের পর থেকেই দু’টি প্যানেল ও স্বতন্ত্র পদে সভাপতি প্রার্থী’সহ কর্মী-সমর্থক ও শুভানুধ্যায়ীদের পদভারে মুখরিত। বেলা গড়িয়ে সন্ধ্যার পরপরই নিউইয়র্ক সিটির বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ তাদের প্রার্থীদের সমর্থনে এসে হাজির হন সোসাইটি অফিসে। সিটির জ্যামাইকা, ব্রুকলীন, ওজনপার্ক, ব্রঙ্কসসহ বিভিন্ন স্থান থেকে ছুটে আসেন প্রবাসী বাংলাদেশীরা।প্রথমেই মনোনয়নপত্র জমা দেন ‘কামাল-রুহুল’ প্যানেলের ১৯জন প্রার্থী। এরপর ‘কুনু-আজম’ প্যানেলের প্রার্থীরা তাদের মনোয়নপত্র জমা দেন। সবশেষে একমাত্র স্বতন্ত্র প্রার্থী ও সংগঠনের বর্তমান সহ-সাধারণ সম্পাদক ওসমান চৌধুরী সভাপতি পদে মনোনয়নপত্র জমা দেন। প্রার্থীদের মনোননয়নপত্র প্রদানের সময় নির্বাচন কমিশনের সদস্য যথাক্রমে জামান তপন, আব্দুল হাকিম মিয়া, মোহাম্মদ আনোয়ার হোসেন এবং ইউনুস সরকার উপস্থিত ছিলেন।সোসাইটির নির্বাচন উপলক্ষ্যে প্রার্থীদের মনোনয়নপত্র জমাদানের পর দুই প্যানেল নিয়ে কমিউনিটিতে শুরু হয়েছে নানা হিসেবে-নিকেশ। সচেতন প্রবাসীদের মতে অন্যান্যবারের তুলনায় এবছর বাংলাদেশ সোসাইটির নেতৃত্বের লড়াইয়ে আসন্ন নির্বাচন হবে প্রার্থীদের জন্য চ্যালেঞ্জ আর উৎসবমূখর।

‘কুনু-আজম’ প্যানেলের প্রার্থী যারা: সভাপতি- আজমল হোসেন কুনু, সিনিয়র সহ সভাপতি- মোহাম্মদ শাহনেওয়াজ, সহ সভাপতি- শফি আলম লাল, সাধারণ সম্পাদক- কাজী সাখাওয়াত হোসেন আজম, কোষাধ্যক্ষ- নিশান রহিম, সহ সাধারণ সম্পাদক- মফিজুল ইসলাম ভুইয়া রুমি, সাংগঠনিক সম্পাদক- এ.কে.এম রফিকুল ইসলাম ডালিম, সাংস্কৃতিক সম্পাদক- মোহাম্মদ সেলিম ইব্রাহিম, প্রচার ও প্রকাশনা সম্পাদক- মোহাম্মদ রিজু, সমাজ কল্যাণ সম্পাদক- মোহাম্মদ খান টিপু, সাহিত্য সম্পাদক- শেখ হায়দার আলী, ক্রীড়া ও আপ্যায়ন সম্পাদক- স¤্রাট হোসেন এমিলি, স্কুল ও শিক্ষা বিষয়ক সম্পাদক- ওয়াহিদ কাজী এলিন, কার্যকরী পরিষদ সদস্য- কাজী তোফায়েল ইসলাম, সরোয়ার খান বাবু, জামাল উদ্দিন, এমডি আশ্রাব আলী খান লিটন, আবুল কে আকন্দ ও শাহনাজ আলম লিপি।

‘কামাল-রুহুল’ প্যানেলের প্রার্থী যারা: সভাপতি- কামাল আহমেদ, সিনিয়র সহ সভাপতি- আব্দুর রহিম হাওলাদার, সহ সভাপতি- আ. খালেক খায়ের, সাধারণ সম্পাদক- মোহাম্মদ রুহুল আমিন সিদ্দীকি, কোষাধ্যক্ষ- মোহাম্মদ আলী, সহ সাধারণ সম্পাদক- সৈয়দ এমকে জামান, সাংগঠনিক সম্পাদক- আবুল কালাম ভুইয়া, সাংস্কৃতিক সম্পাদক- মনিকা রায়, সমাজ কল্যাণ সম্পাদক- নাদির এ আইয়ুব, সাহিত্য সম্পাদক- নাসির উদ্দীন আহমদ, ক্রীড়া ও আপ্যায়ন সম্পাদক- মোহাম্মদ এম হোসেন, স্কুল ও শিক্ষা বিষয়ক সম্পাদক- আহসান হাবিব, প্রচার সম্পাদক- সিরাজুল হক জালাল এবং কার্যকরী পরিষদ সদস্য- মোহাম্মদ সাদি মিন্টু, আবুল কাসেম চৌধুরী, ফারহান চৌধুরী, মোহাম্মদ আজাদ বাকির, মাইনুদ্দীন মাহবুব ও মইনুল ইসলাম।‘কুনু-আজম’ প্যানেলের মনোনয়নপত্র জমাদানের সময় কমিউনিটির উল্লেখযোগ্য নেতৃবৃন্দের মধ্যে জালালাবাদ এসোসিয়েশন অব আমেরিকার সভাপতি বদরুল হোসেন খান, সাবেক সভাপতি বদরুন নাহার খান মিতা’সহ অনেকেই উপস্থিত ছিলেন।

অপরদিকে ‘কামাল-রুহুল’ প্যানেলের মনোনয়নপত্র জমাদানের সময় কমিউনিটির উল্লেখযোগ্য নেতৃবৃন্দের মধ্যে বৃহত্তর নোয়াখালী সমিতি ইউএসএ’র সভাপতি রব মিয়া ও সাধারণ সম্পাদক জাহিদ মিন্টু উপস্থিত ছিলেন।এছাড়াও কমিউনিটি নেতৃবৃন্দের মধ্যে সোসাইটির ট্রাস্টি বোর্ডের সদস্য এম এ কাইয়্যুম, বিশিষ্ট রাজনীতিক সাইফুল ইসলাম রহীম, আবদুল হাসিম হাসনু, বিশিষ্ট ব্যবসায়ী এন আর আমিন, সাবেক নির্বাচন কমিশনার আবু নাসের, মফিজুল ইসলাম, সোসাইটিরর সাবেক সহ সাধারণ সম্পাদক সিরাজ উদ্দিন সোহাগ, জ্যামাইকা বাংলাদেশ ফ্রেন্ডস সোসাইটির প্রতিষ্ঠাতা সভাপতি মোহাম্মদ ফখরুল ইসলাম দেলোয়ার প্রমুখ উপস্থিত ছিলেন।

সোসাইটির এবারের নির্বাচনে সভাপতি ও সাধারণ সম্পাদক পদের প্রার্থীরা ছাড়াও আলোচিত প্রার্থীদের মধ্যে রয়েছেন সভাপতি পদে স্বতন্ত্র প্রার্থী ওসমান চৌধুরী, ‘কুনু-আজম’ প্যানেলের সিনিয়র সহ সভাপতি পদপ্রার্থী জেবিবিএ’র সহ সভাপতি মোহাম্মদ শাহনেওয়াজ অপর সহ সভাপতি পদপ্রার্থী বৃহত্তর নোয়াখারী সমিতির সাবেক সভাপতি শফি আলম লাল, আপ্যায়ন ও ক্রীড়া সম্পাদক পদ প্রার্থী বাংলাদেশের সাবেক জাতীয় ফুটবলার সম্্রাট হোসেন এমিলি, তরুণ সংগঠন একই প্যানেলের প্রচার ও প্রকাশনা সম্পাদক- মোহাম্মদ রিজু, ‘কামাল-রুহুল‘ প্যানেলের কোষাধ্যক্ষ মোহাম্মদ আলী, স্কুল ও শিক্ষা বিষয়ক সম্পাদক আহসান হাবিব, কার্যকরী পরিষদ সদস্য বিশিষ্ট রিয়েল এস্টেট ব্যবসায়ী মইনুল ইসলাম প্রমুখ।

প্রধান নির্বাচন কমিশনার সৈয়দ টিপু সুলতান ইউএনএ প্রতিনিধিকে জানান, সোসাইটির ইতিহাসে সর্বোচ্চ ১৮ হাজার ৫শ ৫১জন ভোটার ও সদস্যদের অংশ গ্রহনে এবার নির্বাচন অনুষ্ঠিত হবেক। অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচনের জন্য সব ধরণের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। ৫টি নির্বাচনী কেন্দ্র ভোট গ্রহণ করা হবে। কেন্দ্রগুলো হচ্ছে কুইন্সের গুলশান ট্যারেস (সাবেক ঢাকা ক্লাব), ব্রুকলীনের পাঞ্জাব হল, ওজন পার্কের মদিনা হল, ব্রঙ্কসের গোল্ডেন প্যালেস। এছাড়া জ্যামাইকাতেও একটি ভোট কেন্দ্র স্থাপন করা হবে। সোসাইটির এবারের নির্বাচন ঘিরে প্রথমবারের মতো ব্রঙ্কস ও জ্যামাইকায় ভোটকেন্দ্র হচ্ছে। ৭ সেপ্টেম্বর বুধবার মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন। এরপর মনোনয়নপত্রগুলো যাছাই-বাছাই শেষে ৯ সেপ্টেম্বর শুক্রবার সন্ধ্যা ৭টায় চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ করা হবে। ভোটগ্রহণ ছাড়া নির্বাচন সংক্রান্ত যাবতীয় সকল কাজ বাংলাদেশ সোসাইটির কার্যালয় থেকে পরিচালনা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here