বাংলাদেশ-যুক্তরাষ্ট্র নিরাপত্তা সংলাপ রোববার

0
317

156817_133ঢাকা: বাংলাদেশ-যুক্তরাষ্ট্র নিরাপত্তা সংলাপ আগামী রোববার ঢাকায় রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় অনুষ্ঠিত হবে। এ সংলাপে নিরাপত্তা সহযোগিতায় বাংলাদেশকে দেয়া যুক্তরাষ্ট্রের প্রস্তাবগুলো নিয়ে বিস্তারিত আলোচনা হবে। এসব প্রস্তাবের ব্যাপারে বাংলাদেশের মনোভাব যুক্তরাষ্ট্রকে জানিয়ে দেয়া হবে।

সংলাপে বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব রিয়ার অ্যাডমিরাল (অব:) খুরশিদ আলম। আর যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দলের নেতৃত্বে থাকবেন মার্কিন পররাষ্ট্র দফতরের প্রিন্সিপাল ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি বিল টড।

নিরাপত্তা সংলাপের প্রস্তুতি নিয়ে বুধবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে একটি আন্ত:মন্ত্রণালয় বৈঠক অনুষ্ঠিত হয়। এতে পররাষ্ট্র ছাড়াও স্বরাষ্ট্র, প্রতিরক্ষা ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়, প্রধানমন্ত্রীর কার্যালয়, সশস্ত্র বাহিনী ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা উপস্থিত ছিলেন।

গত ২৯ আগস্ট মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি ঢাকা সফর করে প্রধানমন্ত্রীসহ সরকারের ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে সন্ত্রাস ও জঙ্গি দমনে যুক্তরাষ্ট্রের সার্বিক সহযোগিতা দেবার আগ্রহের কথা জানান। বাংলাদেশ সরকার আইএসের অস্তিত্ব অস্বীকার করলেও জন কেরি ঢাকায় দেয়া জনবক্তৃতায় স্থানীয় সন্ত্রাসীদের সাথে আন্তর্জাতিক জঙ্গিগোষ্ঠির যোগসূত্রের বিষয়টি জোরালোভাবে উত্থাপন করে বলেছেন, এ ব্যাপারে যথেষ্ঠ তথ্য-প্রমাণ যুক্তরাষ্ট্রের হাতে রয়েছে। নিরাপত্তা সংলাপে কারিগরি ও প্রশিক্ষণ খাতে যুক্তরাষ্ট্রের সহযোগিতা চাইতে পারে বাংলাদেশ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here