বাংলাদেশ-ভারতের উচিত মিয়ানমারকে শান্তির জন্য আহ্বান জানানো: রাম মাধব

0
71

ঢাকা: সংখ্যালঘু সম্প্রদায় যেখানে বাস করে, সেখানে আঞ্চলিক শান্তি-সম্প্রীতি বজায় রাখার জন্য বাংলাদেশ ও ভারতের উচিত একসঙ্গে মিয়ানমারকে আহ্বান জানানো। রবিবার (০৮ অক্টোবর) ভারতের ক্ষমতাসীন দল ভারতীয় জনতা পার্টির (বিজেপি) সাধারণ সম্পাদক রাম মাধব এশিয়ান কনফ্লুয়েন্স অব রিভারের উদ্বোধনী অনুষ্ঠানে একথা বলেন।

শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় নদী বিষয়ক দুই দিনের উৎসবে বিশেষ অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন। এ অনুষ্ঠানে যোগ দিতে রবিবার ঢাকায় আসেন রাম মাধব।

রাম মাধব বলেন, ‘বর্তমানে আমাদের এ অঞ্চলে নির্দিষ্ট সহিংসতার কারণে মানুষ অভিবাসন করতে বাধ্য হচ্ছে। তারা বাংলাদেশে আসছে, তারা ভারতেও আসছে। রোহিঙ্গা অভিবাসনকারীদের জন্য বাংলাদেশকে বড় চ্যালেঞ্জের মুখোমুখি হতে হচ্ছে এটি আমরা বুঝি।’ তিনি আরও বলেন, ‘বাংলাদেশ সরকারের অনুরোধে আমরা (রোহিঙ্গাদের) মানবিক সহায়তা দিয়েছি এবং প্রয়োজন হলে আরও সহায়তা দেব।’

গত ২৫ আগস্ট থেকে মিয়ানমার সামরিক বাহিনীর নির্যাতনে এখন পর্যন্ত পাঁচ লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসেছে।

রাম মাধব সন্ত্রাসবাদ বিষয়ে বলেন, ‘ভারত এ সমস্যার সমাধান করতে পেরেছে এবং এজন্য আমরা বাংলাদেশকে অশেষ ধন্যবাদ দেই। আমি বলতে চাই বাংলাদেশের সন্ত্রাসবাদ বিরোধী যুদ্ধে ভারত তার পাশে থাকবে।’ তিনি আরও বলেন, ‘বাংলাদেশ সরকার ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সবচেয়ে বড় বন্ধু ভারত।’ তিনি বলেন, ‘চর্চা ও প্রতিশ্রুতির মাধ্যমে আমাদের গণতন্ত্রের উন্নতি সাধন করতে হবে, এটিকে বয়কটের মাধ্যমে নয়। আমি আশা করি, এ দেশের মানুষ একসঙ্গে গণতন্ত্রকে আরও শক্তিশালী করবে।’

অনুষ্ঠানের শেষে পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী তিন দিনব্যাপী এশিয়ান কনফ্লুয়েন্স অব রিভারের উদ্বোধন ঘোষণা করেন। অনুষ্ঠানে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, আসামের পানি সম্পদমন্ত্রী কেশব মোহান্তসহ অন্যরা বক্তব্য রাখেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here