‘বাংলাদেশ ব্যাংকের ভল্টের স্বর্ণ হেরফের হয়নি’

0
24

ঢাকা: বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিকে জানিয়েছেন, ভল্টের স্বর্ণ হেরফের হয়নি, যেটা হয়েছে সেটা হিসেবে গরমিল। আর মিডিয়াতে অতিরঞ্জিত করে খবর ছাপানো হয়েছে বলেও দাবি করেন তিনি।

বুধবার সংসদ সচিবালয়ে অনুষ্ঠিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে বিবিধ আলোচনায় বাংলাদেশ ব্যাংকের ভল্টের স্বর্ণ হেরফের হওয়ার বিষয়ে আলোচনা হলে গভর্নর এ কথা জানান।

অন্যদিকে সংসদীয় কমিটি মনে করছে, এতো নিরাপত্তার মধ্যেও কিভাবে ওই ঘটনা ঘটেছে। তবে যাইহোক না কেন এতে বহির্বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি নষ্ট হয়েছে। এ ধরনের ঘটনা যেন পুনরায় না ঘটে সেদিকে খেয়াল রাখার জন্য আহ্বান জানানো হয়েছে কমিটির পক্ষ থেকে।

বৈঠক শেষে কমিটি সভাপতি ড. আব্দুর রাজ্জাক বলেন, ‘ বৈঠকে বাংলাদেশ ব্যাংকের ভল্টের স্বর্ণ হেরফের নিয়ে বিবিধ বিষয় হিসেবে আলোচনা হয়েছে। ব্যাংকের পক্ষে থেকে সব ঠিক আছে বলে জানানো হয়েছে।’

ব্যাংকের পক্ষ থেকে কমিটিকে জানানো হয়েছে ‘কোনোভাবেই ভল্টের স্বর্ণ হেরফের হওয়ার সুযোগ নেই। কেননা সেখানে ৪২টি সিসি ক্যামেরা আছে। তাছাড়া ১৮ ইঞ্চির দু’টি চাবি আছে। সেই চাবি দিয়ে ছয় জায়গায় খুলে তারপর ভল্টে যেতে হয়। কাজেই কোনোভাবেই তা সম্ভব নয়। তাদের দাবি আধুনিক মেশিনের কারণে কষ্টিপাথরের হিসেবে ৪০ শতাংশ আর ৪৪ শতাংশ এখানে একটু পার্থক্য রয়েছে। এছাড়া ব্যাংক স্বর্ণের ক্রেতাদের এনে দেখিয়েছে তারা নাকি বলেছেন সব ঠিক আছে।

বৈঠকে আরও উপস্থিত ছিলেন- কমিটি সদস্য মোস্তাফিজুর রহমান, মো. আব্দুল ওয়াদুদ,ফরহাদ হোসেন ও শওকত চৌধুরী ও অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিবসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here