বাংলাদেশে চালু হচ্ছে লোকেশন ভিত্তিক সোশ্যাল মিডিয়া ‘ল্যান্ডনক’

0
285

received_1013823562049813গুগল ম্যাপে যারা লোকেশন দেখতে পছন্দ করেন তাদের জন্য সুসংবাদ আসছে। সামাজিক যোগাযোগ মাধ্যম ‘ল্যান্ডনক’-এর মাধ্যমে লোকেশনের সাথে এখন থেকে আশেপাশের মানুষ ও বন্ধুদেরও দেখা যাবে। রাস্তায় মানুষজন যেমন হাটাচলা করে, ঠিক তেমনি সেই অ্যাপ্লিকেশনটিতেও মানুষজনের হাটাচলা সরাসরি দেখা যাবে। এই অ্যাপের মাধ্যমে ব্যবহারকারী নিজেকে দেখার পাশাপাশি নিজ বন্ধু, আত্মীয় স্বজন এমনকি আশেপাশের মানুষদেরকেও ম্যাপে দেখতে পারবে আর পাঠাতে পারবে ক্ষুদে বার্তাও।

আর যদি নিরাপত্তার প্রশ্ন আসে, তাহলে অ্যাপটি ব্যবহারকারীদের দিচ্ছে সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা। ব্যবহারকারী চাইলে এখানে বন্ধু বানাতে পারবে, কে কে তার লোকেশন দেখতে পারবে তা নির্ধারণ করতে পারবে আবার ব্যবহারকারীর নিজ লোকেশন দেখা হতে অন্যকে বিরত রাখতে চাইলে তাকে আজীবন ব্লকও করে রাখতে পারবে। মোট কথা, কেউ না চাইলে তাকে ল্যন্ডনক এ দেখা সম্ভব হবে না।

অ্যাপটিতে আরও রয়েছে “এক্টিভিটি” যোগ করার ব্যবস্থা। আপনি যে রেস্টুরেন্টে খাচ্ছেন সেটার এক্টিভিটি-টি আপডেট করে দিলে আপনার সকল বন্ধু বান্ধব দেখতে পারবে আপনি কোথায় কি করছেন। ফেসবুকেও শেয়ার-এর অপশন তো আছেই। অ্যাপ্লিকেশনটির পরবর্তী আপডেটগুলোতে থাকছে আরও নতুন সব ফিচার। ঘরে বসেই দেখা যাবে আশেপাশের ফুচকাওয়ালা কোথায় আছে। আবার কোন ওয়েবসাইট থেকে কোন প্রোডাক্ট অর্ডার করলে সেই প্রোডাক্ট নিয়ে ডেলিভারীম্যান এই মুহূর্তে কোথায় আছে তাও জানা যাবে।

এসব কিছু ছাড়াও গাড়ি, যানবাহনের খবরও পাওয়া যাবে মুহূর্তেই। পরবর্তী ভার্সনগুলোতে ল্যান্ডনকে দেখা যাবে ট্যাক্সিও। ল্যান্ডনক অন করলেই দেখতে পাওয়া যাবে পাশ দিয়েই কোন ট্যাক্সি যাচ্ছে। ট্যাক্সি চালককে বলেও দেয়া লাগবে না কোথায় আপনি যেতে চান, কারণ ল্যান্ডনক-এর মাধ্যমেই আপনি ট্যাক্সি চালককে জানিয়ে দিয়েছেন কোথায় আপনার গন্তব্য আর সেটা স্বয়ংক্রিয় ভাবেই ট্যাক্সি চালক তার স্মার্টফোন থেকে জেনে যাবে।

এভাবেই আমাদের এই কর্মচঞ্চল পৃথিবী ল্যান্ডনক-এর মাধ্যমে ভার্চুয়ালি প্রকাশ পাচ্ছে। খুব শিগগির অ্যাপ্লিকেশনটির অ্যান্ড্রয়েড ও আইওএস ভার্সন বাজারে আসছে যা বিনামূল্যে নামানো যাবে। তবে অ্যাপ্লিকেশনটির প্রি-অর্ডার করতে চাইলে এখন থেকেই যে কেউ তাদের অফিসিয়াল ওয়েবসাইট থেকে অ্যাপ্লিকেশনটি প্রি-অর্ডার করতে পারবে। প্রি-অর্ডার করে রাখলে নির্ধারিত দিনের কিছু দিন আগে থেকেই অ্যাপ্লিকেশনটি ব্যবহার করা যাবে এবং পাওয়া যাবে বাড়তি কিছু সুবিধা।

অ্যাপ্লিকেশনটি সম্পর্কে বিস্তারিত তথ্য জানা যাবে তাদের ফেসবুক পেজ থেকে www.facebook.com/landknock এই ঠিকানায় অথবা তাদের ওয়েবসাইট থেকেও বিস্তারিত জানা যাবে www.landknock.com এই ঠিকানা থেকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here