বন্যা কবলিত লুইজিয়ানায় না যাওয়ায় ওবামার সমালোচনায় ট্রাম্প

0
262

barack-obamaআন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের আসন্ন নির্বাচনে রিপাবলিকান দলের মনোনীত প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্প শুক্রবার বন্যাকবলিত লুইজিয়ানা সফর করেছেন। সে সময় তিনি লুইজিয়ানায় না যাওয়ার জন্য ওবামার কঠোর সমালোচনা করেন। সেখানে স্মরণকালের ভযাবহ দুর্যোগের ঘটনায় ১৩ জনের মৃত্যু হয়েছে।

ট্রাম্প ও তার মনোনীত ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স স্থানীয় রিপাবলিকান দলের নেতা ও জরুরি কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ এবং বন্যা কবলিত বিভিন্ন এলাকা পরিদর্শন করেন। কয়েকদিন আগেও এসব এলাকা কয়েক ফুট পানির নিচে তলিয়ে ছিল।

এদিকে প্রেসিডেন্ট বারাক ওবামা আগামী মঙ্গলবার লুইজিয়ানা সফরের ঘোষণা দিয়েছেন। সপ্তাহব্যাপী এ দুর্যোগ চলাকালে এ রাজ্য ওবামা সফর না করায় ট্রাম্প তার কঠোর সমালোচনা করার পর তিনি এ ঘোষণা দিলেন। ট্রাম্প সমালোচনা করে বলেন, সেখানে এই দুর্যোগপূর্ণ পরিস্থিতিতে রিপাবলিকান দলের প্রার্থী বন্যা কবলিত এলাকা পরিদর্শনে গেলেও প্রেসিডেন্ট এখন অবকাশযাপনে ব্যস্ত রয়েছেন।

পরে ওই দিন মিশিগানে এক সমাবেশে ট্রাম্প বলেন, ‘সত্যি কথা বলতে কি ওবামাকে এখন গল্ফ কোর্স থেকে বেরিয়ে সেখানে যাওয়া উচিৎ । উল্লেখ্য, বুধবার প্রেসিডেন্টের গল্ফ খেলার কথা রয়েছে।

সরকারি কর্মকর্তারা জানান, সেখানে প্রায় ৪০ হাজার ঘরবাড়ি বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে এবং এ পর্যন্ত ৮৬ হাজারের বেশী লোক কেন্দ্রীয় সাহায্যের জন্য নাম নিবন্ধন করেছেন। এ সংখ্যা আরও বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে।

ওবামার লুইজিয়ানা সফরের পরিকল্পনার ঘোষণা দেয়ার পর হোয়াইট হাউস জানায়, প্রেসিডেন্ট তার সফরের প্রভাবের ব্যাপারে সজাগ রয়েছেন এবং তিনি চান না ‘চলতি উদ্ধার প্রচেষ্টা কোনভাবে ব্যাহত হোক।’

লুইজিয়ানার গভর্নর জন বেল এডওয়ার্ডস আগেই ইঙ্গিত দেন যে, তিনি চান এ অঞ্চল সফরের ক্ষেত্রে ওবামা কমপক্ষে এক সপ্তাহ অপেক্ষা করবেন। প্রেসিডেন্টের নিরাপত্তা বাস্তবায়নে উদ্ধার প্রচেষ্টায় নিয়োজিত আইন শৃংখলা রক্ষা বাহিনীর সদস্যদের সেখান থেকে তুলে নেয়া এড়াতে তিনি এটা চান।

এডওয়ার্ডস’র যুক্তিকে সমর্থন করে রাজ্যের লে: গভর্নর বিল্লি নানগেসার এমএসএনবিসিকে বলেন, ‘আমাদের সকলের উদ্ধার প্রচেষ্টা অব্যাহত রাখার ওপর গুরুত্ব দেয়া প্রয়োজন।’

বিকেলে এক সংবাদ সম্মেলনে ট্রাম্পের লুইজিয়ানা সফরের ব্যাপারে জানতে চাইলে এডওয়ার্ডস তা এড়িয়ে যান।