বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ ৭ মে

0
416

ঢাকা: বাংলাদেশের প্রথম কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের তারিখ পিছিয়ে ৭ মে (সোমবার) নির্ধারণ করা হয়েছে। তবে আগামী ৭ মে কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের দিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের কেপ ক্যানাভেরাল এলাকায় প্রতিকূল আবহাওয়া বিরাজ করবে। ওইদিন মেঘাচ্ছন্ন আবহাওয়াসহ দফায় দফায় বৃষ্টির সম্ভাবনাও রয়েছে।

আর এই প্রতিকূল আবহাওয়ার কারণে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের দিন আবারো পিছিয়ে যাবে কিনা সে সম্পর্কে এখনো কিছু নিশ্চিত করেনি স্পেসএক্স। তবে অনেকেই ধারণা করছেন, প্রতিকূল আবহাওয়ার ফলে আবারো উৎক্ষেপণের দিন পরিবর্তন হতে পারে।

বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের পূর্ব নির্ধারিত দিন ৪ মে’র পরদিন ৫ মে আবহাওয়া প্রতিকূলে থাকতে পারে এমন শঙ্কায় ৭ মে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণ দিন নির্ধারণ করেন বলে জানান স্পেসএক্স।

কিন্তু বর্তমানে আবহাওয়ার খবরে জানা যায়, আগামী ৭ মে (সোমবার) কেপ ক্যানাভেরাল এলাকায় প্রতিকূল আবহাওয়া বিরাজ করবে। মেঘাচ্ছন্ন আবহাওয়াসহ কয়েক দফা বৃষ্টির সম্ভাবনাও রয়েছে। এই অবস্থায় ৭ মে কেপ ক্যানাভেরালের লঞ্চিং প্যাড থেকে বঙ্গবন্ধু স্যাটেলাইট মহাকাশে উড়বে তা নিয়ে সন্দেহ দেখা দিয়েছে।

তবে কেপ ক্যানাভেরাল এলাকার আবহাওয়া অনুকূলে থাকলে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ মহাকাশের পথে উড়াল দেবে।

আবহাওয়া ও পরিবেশ অনুকূলে থাকলে আগামী ৭ মে স্থানীয় সময় সকাল ৮টায়, (বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টা) স্পেসএক্সের ‘ফ্যালকন-৯’ রকেটে করে মহাকাশের উদ্দেশ্যে উৎক্ষেপণ করা হবে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১।

এর আগে, স্পেসএক্সের গত বছরের ১৬ ডিসেম্বর বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষপণের কথা থাকলেও হারিকেন আরমায় ফ্লোরিডায় ব্যাপক ক্ষয়ক্ষতি হওয়ায় কেপ ক্যানাভেরাল থেকে স্যাটেলাইট উৎক্ষেপণ বন্ধ হয়ে গেলে বিভিন্ন দেশের স্যাটেলাইট উৎক্ষেপণ পিছিয়ে যায়, বাংলাদেশও পিছিয়ে পড়ে এই সূচির জটে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here