বঙ্গবন্ধু স্যাটেলাইটের পরীক্ষামূলক কার্যক্রম শুরু

0
11

ঢাকা: সাফ চ্যাম্পিয়নশিপের খেলা শুরুর সঙ্গে সঙ্গেই সম্প্রচার শুরু হলো বঙ্গবন্ধু স্যাটেলাইটের। বিকাল ৪টায় প্রথম খেলায় বঙ্গবন্ধু স্টেডিয়ামে মুখোমুখি হয়েছে নেপাল ও পাকিস্তান। সাফ চ্যাম্পিয়নশিপ সম্প্রচারের মধ্য দিয়ে বাংলাদেশের প্রথম উপগ্রহ বঙ্গবন্ধু স্যাটেলাইটের পরীক্ষামূলক কার্যক্রম শুরু হয়েছে। খেলাটি সরাসরি সম্প্রচার করছে বিটিভি।

বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের (বিসিএসসিএল) চেয়ারম্যান শাহজাহান মাহমুদ বলেন, সাউথ এশিয়ান ফুটবল ফেডারেশন (সাফ) চ্যাম্পিয়নশীপ সম্প্রচারের মাধ্যমে এই স্যাটেলাইটের কার্যক্রম শুরু হচ্ছে। এ সম্প্রচারকে বাণিজ্যিক কার্যক্রমের ‘প্রাক-পরীক্ষা’ বলা যায়।

তিনি বলেন, বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর মাধ্যমে সাফ ফুটবলের খেলাগুলো বিকালে সম্প্রচার করছে বাংলাদেশ টেলিভিশন। খেলার সম্প্রচার সত্ত্ব পাওয়া একটি বেসরকারি স্যাটেলাইট স্টেশনে সম্প্রচারের লিংক থেকে বিটিভিতে প্রচার করা হবে।

গত ১২ মে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে বিটিআরসির নেওয়া তিন হাজার কোটি টাকার একটি প্রকল্পের আওতায় ফরাসি প্রতিষ্ঠান তালিস এলিনিয়া স্পেস এই স্যাটেলাইট তৈরি করে, এর উৎক্ষেপণ হয় যুক্তরাষ্ট্রের বেসরকারি মহাকাশ গবেষণা সংস্থা স্পেসএক্সের মাধ্যমে।

সরকারের আশা, বর্তমানে বিদেশি স্যাটেলাইটের ভাড়া বাবদ যে ১৪ মিলিয়ন ডলার ব্যয় হয়, এ উপগ্রহের মাধ্যমে সেই অর্থ সাশ্রয় হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here