ফ্লোরিডা স্কুলে গুলিবর্ষণ: ক্রুজের ব্যাপারে আগেই সতর্ক করা হয়েছিল

0
52

আর্ন্তজাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যে বুধবার গুলি চালিয়ে ১৭ জন হত্যার অভিযোগ আটক তরুণ নিকোলাস ক্রুজের ব্যাপারে শিক্ষকদের আগেভাগেই সতর্ক করে দেয়া হয়েছিল। দেশটিতে ২০১২ সালের পর নির্বিচারে গুলি চালিয়ে এটাই সবচেয়ে ভয়াবহ হত্যাকাণ্ড।

আদালতে তার বিরুদ্ধে পূর্বপরিকল্পনা অনুসারে হত্যাযজ্ঞের অভিযোগ আনা হয়েছে। গত বছর ইউটিউবে দেয়া এক পোস্টে নিকোলাস ক্রুজ এক মন্তব্যে লিখেছে, সে একজন পেশাগত স্কুল শুটার হতে চায়।

পরবর্তীতে তার এই পোস্টের ব্যাপারে কর্তৃপক্ষকে অবগত করা হয়েছিল বলে এফবিআই স্বীকার করেছে। পিঠে ঝোলানো ব্যাগ নিয়ে ক্রুজের স্কুল ক্যাম্পাসে ঢোকা নিষিদ্ধ ছিল বলে জানিয়েছেন এক শিক্ষক।

এফবিআই বলেছে, তারা ইউটিউবের ওই মন্তব্যের ওপর তদন্ত করেছেন। কিন্তু কে ওই পোস্টটি দিয়েছেন, তাকে খুঁজে বের করতে ব্যর্থ হয়েছে।

পার্কল্যান্ডের মার্জরি স্টোনম্যান ডগলাস হাইস্কুলে এই গুলিবর্ষণের ঘটনায় আরও ১৪জন আহত হয়েছেন। তাদের মধ্যে তিনজনের অবস্থা সঙ্কটাপন্ন।

বৃহস্পতিবার ক্রুজ গুলিবর্ষণের কথা স্বীকার করে জবানবন্দী দিয়েছে। সে জানিয়েছে, তার কাছে গোলাবারুদে ভরা একটা ব্যাগ ছিল।

স্কুল সংশ্লিষ্টরা জানিয়েছেন, ক্রুজ বন্দুক পাগল ছিল। সে ছিল অস্থির চিত্তের। স্কুলে থাকতে সে নিয়মিত ফায়ার অ্যালার্ম বাজিয়ে বিরক্তির উদ্রেক করত।

বিবিসি জানায়, স্কুলের গণিতের শিক্ষক জিম গার্ড মায়ামি হেরাল্ড পত্রিকাকে বলেছেন, স্কুল কর্তৃপক্ষ ক্রুজের আচরণ নিয়ে শিক্ষকদেরকে ইমেইল পাঠিয়ে সতর্ক করেছিল।

বুধবার স্থানীয় সময় দুপুরে স্কুল ছুটি হওয়ার ঠিক আগেই ক্রুজ স্কুলে ঢুকে নির্বিচারে গুলি চালায়। স্কুলের ফায়ার অ্যালার্ম বাজিয়ে ক্রুজ এ হামলা চালায়। উদ্দেশ্য ছিল, সতর্কসংকেতের ফলে আতঙ্কিত শিক্ষার্থীদের বাইরে বের করে আনা যাতে বেশি জন মারা পড়ে।

শ্বেতাঙ্গ শ্রেষ্ঠত্ববাদী গোষ্ঠী রিপাবলিক অফ ফ্লোরিডার (আরওএফ) প্রধান জর্দান জেরেব বলেছেন, ক্রুজ একসময় তাদের কাছ থেকে প্রশিক্ষণ নিয়েছিল। কিন্তু এমন নির্বিচারে গুলিবর্ষণের ঘটনা তাদের কাছে প্রত্যাশিত ছিল না।

তবে তদন্তকারীরা ক্রুজ ও আরওএফের মধ্যে কোন সম্পর্ক খুঁজে পায়নি।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বৃহস্পতিবার হোয়াইট হাউসে বক্তৃতাকালে এই গুলিবর্ষণে যেসব অভিভাবক, শিক্ষক ও শিশু আহত হয়েছে, তাদের কষ্ট লাগবে কর্তৃপক্ষের যা করা সম্ভব, তা করতে বলেছেন।

তিনি বলেন, আমি আপনাদের বলতে চাই, আপনারা একা না। আমেরিকার স্কুলে কোন শিক্ষার্থী ঝুঁকিতে থাকতে পারে না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here