ফ্লোরিডার মায়ামীতে মানবতার জন্য ঐক্যের আহ্বানের মধ্য দিয়ে শেষ হল তিনদিনব্যাপী ৩১তম ফোবানা সম্মেলন

0
97

ফ্লোরিডা: মানবতার জন্য ঐক্যের আহ্বানের মধ্য দিয়ে ফ্লোরিডার মায়ামীতে শেষ হল তিনদিনব্যাপী ৩১তম ফোবানা সম্মেলন। বাংলাদেশ এসোসিয়েশন অব ফ্লোরিডার আয়োজনে অনুষ্ঠিত এই ৩১তম ফোবানা সম্মেলন গত ৬ অক্টোবর শুক্রবার শুরু আলো ঝলমল মায়ামী শহরের হায়াত রিজেন্সী হোটেল বলরুমে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারের পানিসম্পদ মন্ত্রী ব্যারিষ্টার আনিসুল ইসলাম মাহমুদ। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশের বিশিষ্ট চলচ্চিত্র পরিচালক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাসির উদ্দীন ইউসুফ বাচ্চু, ভোরের কাগজ সম্পাদক বিশিষ্ট সাংবাদিক শ্যামল দত্ত, তত্বাবধায়ক সরকারের উপদেষ্টা হোসেন জিল্লুর রহমান সহ আরো অনেকে।

তিন দিনব্যাপী অনুষ্ঠিত এই ৩১তম ফোবানা সম্মেলনে আমন্ত্রিত শিল্পী হিসাবে উপস্থিত ও সঙ্গীত পরিবেশন করেন রুনা লায়লা, সাবিনা ইয়াসমিন, কুমার বিশ^জিৎ, তাহসান, ও ফকির আলমগীর। ৩১তম ফোবানা সম্মেলনে উত্তর আমেরিকার প্রায় ৮০টি সংগঠন রেজিষ্টার করেন এবং এর মধ্যে ৪৫টি সংগঠনের কর্মকর্তারা ভোটাধীকার লাভ করেন।

সম্মেলনের শেষ দিন ফেডারেশন অব বাংলাদেশী এসোসিয়েশন ইন নর্থ আমেরিকা (ফোবানা) ২০১৭-১৮ সালের মেয়াদে চেয়ারম্যান হিসাবে বিনা প্রতিদ্বন্দীতায় নির্বাচিত হয়েছে ফ্লোরিডার অত্যন্ত পরিচিত মুখ সফল ব্যবসায়ী সাংস্কৃতিক কর্মী আতিকুর রহমান আতিক। ৮ অক্টোবর ফ্লোরিডার মায়ামী শহরের হায়াত রিজেন্সী হোটেলে ফোবান এক্সিকিউটিভ কমিটির নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে প্রধান নির্বাচন কমিশনার হিসাবে ছিলেন ফোবানা এক্সিকিউটিভ কমিটির সদ্য বিদায়ী চেয়ারম্যান আজাদুল হক। সহকারী নির্বাচন কমিশনার হিসাবে ছিলেন ফোবানা ভেটারান মাহবুব রেজা রহিম ও একে এম আযাদ।

নির্বাচনে বিনা প্রতিদ্বন্দীতায় এক্সিকিউটিভ সেক্রেটারি হিসাবে নির্বাচিত হন শাহ মোহাম্মদ হালিম এবং জয়েন্ট সেক্রেটারি পদে বিজয় লাভ করেন জাকারিয়া চৌধুরী। এছাড়া ভোটাভুটির মাধ্যমে বিপুল ভোটে ভাইস চেয়ারম্যান পদে বিজয় লাভ করেন মোহাম্মদ আলমগীর এবং ট্রেজারার পদে মাসুদ রব চৌধুরী।

এছাড়া পদাধীকার বলে ফোবানা এক্সিকিউটিভ কমিটির প্রাক্তন চেয়ারম্যান আজাদুল হক, প্রাক্তন এক্সিকিউটিভ সেক্রেটারি এম মাওলা দিল, ৩১তম ফোবানা সম্মেলনের কনভেনার এম রহমান জহির, সদস্য সচিব আরিফ আহমেদ আশরাফ, নিউইয়র্কেও বেদারুল ইসলাম বাবলা, ক্যানসাসের রেহান রেজা এবং নিউজার্সীর নাহিদ চৌধুরী মামুন এক্সিকিউটিভ মেম্বার হিসাবে বিজয়ী হন।

এছাড়া ভোটাভুটির মাধ্যমে সদস্য সংগঠন হিসাবে কমিটিতে অর্ন্তভুক্ত হয় আমেরিকা বাংলাদেশ ফ্রেন্ডশীপ সোসাইটি, বাংলাদেশ এসোসিয়েশন আমেরিকা ইন্ক (বাই), বাংলাদেশ এসোসিয়েশন অব গ্রেটার ওয়াশিংটন ডিসি (বাগডিসি), মিড কন্টিনেন্ট বাংলাদেশ এসোসিয়েশন, বাংলাদেশ এসোসিয়েশন অব নিউজার্সী, বৈশাখী মেলা, বাংলাদেশ লীগ অব আমেরিকা, বাংলাদেশ এসোসিয়েশন অব লস এঞ্জেলেস, বেঙ্গলী বয়েজ কালচারাল এন্ড স্পোর্টস এসোসিয়েশন, বাংলাদেশ আমেরিকান ওমেন এসোসিয়েশন অব টেক্সাস, ও ইউএসএ বাংলাদেশ কালচারাল সেন্টার।

এছাড়া অনুষ্ঠানের তৃতীয় দিন বিনা প্রতিদ্বন্দীতায় আগামী ২০১৯ সালে ৩৩তম ফোবানা সম্মেলন আয়োজন করার জন্য নির্বাচিত হয়েছে নিউইয়র্কের ড্রামা সার্কেল। প্রধান নির্বাচন কমিশনার আজাদুল হক কর্তৃক ২০১৯ সালের স্বাগতিক সংগঠন হিসাবে ড্রামা সার্কেলের নাম ঘোষনার সাথে সাথে উল্লাসে মেতে উঠেন সংগঠনের নার্গিস আহমেদ, আবীর আলমগী, সুধা কান্তা সহ অন্যান্য নেতৃবৃন্দ। উত্তর আমেরিকা প্রবাসের অত্যন্ত পরিচিত সংগঠক মুখ নার্গিস আহমেদ এবং জনপ্রিয় টিভি ব্যক্তিত্ব আবির আলমগীর তত্বাবাধানে আগামী ২০১৯ সালে নিউইয়র্কে ৩৩তম ফোবানা সম্মেলন অনুষ্ঠিত হবে। ৩৩তম ফোবানার স্বাগতিক সংগঠন হবার গৌরব অর্জন করে ড্রামা সার্কেল কর্মকর্তা নার্গিস আহমেদ ও আবীর আলমগীর শুভেচ্ছা বক্তব্য রাখেন এবং কৃতজ্ঞতা প্রকাশ করেন। এছাড়া ২০১৯ সালে নিউইয়র্কে অনুষ্ঠিতব্য ফোবানা সম্মেলনে অংশগ্রহন করার জন্য উপস্থিত সবাইকে সাদর আমন্ত্রন জানান।

অনুষ্ঠানের শেষ দিনে অনুষ্ঠানের মুল মঞ্চে ৩২তম ফোবানার সভাপতি ডিউক খান, কনভেনার জসিম উদ্দীন, সদস্য সচিব নাহিদুল ইসলাম, জয়েন্ট সেক্রেটারি আরিফ আহমেদ ও প্রধান সমন্বয়ক এম মাওলা দিলু ফোবানার ফ্ল্যাগ বাংলাদেশ এসোসিয়েশন অব ফ্লোরিডার কর্মকর্তাদের হাত থেকে গ্রহন করেন এবং উপস্থিত অতিথিদেরকে আগাম আটলান্টায় অনুষ্ঠিতব্য ফোবানা সম্মেলনে অংশগ্রহন করার জন্য আমন্ত্রন জানান।

একই সময় ফোবানা এক্সিকিউটিভ কমিটির নবনির্বাচিত কর্মকর্তাদেরকে পরিচয় করিয়ে দেয়া হয়। অনুষ্ঠানে সাংস্কৃতিক পরিবেশনার জন্য অ্যাওয়ার্ড লাভ করেন চিত্র সুলতানা, শম্পা বনিক ও সোমা দাস। এছাড়া ফোবানার ষ্পেশাল অ্যাওয়ার্ড গ্রহন করে বাংলাদেশ এসোসিয়েশন অব হিউষ্টন। এছাড়া খবর ডট কম সম্পাদক শিব্বীর আহমেদ ও বাংলাদেশী পত্রিকার সম্পাদক শরাফত হোসাইন বাবুকে বিশেষ অ্যাওয়ার্ড প্রদান করা হয়।

অনুষ্ঠানের শেষ দিন বিকেল ৪ ঘটিকা থেকে মুল মঞ্চে শুরু অনুষ্ঠানমালা। ফ্লোরিডা সহ উত্তর আমেরিকার বিভিন্ন তালিকা ভুক্ত সংগঠন বিভিন্ন অনুষ্ঠানমালা পরিবেশন করে। অনুষ্ঠানের শেষ দিনে বিশেষ আকর্ষন হিসাবে উপস্থিত ছিলেন দেশবরন্য সঙ্গীত শিল্পী রুনা লায়লা। অনুষ্ঠানের মুলমঞ্চে তিনি তার জনপ্রিয় গানগুলো একে একে পরিবেশন করে উপস্থিত দর্শক শ্রোতাদের মুগ্ধ করেন। মধ্যরাত শেষে ৩১তম ফোবানা সম্মেলনের সভাপতি মোহাম্মদ এমরান, কনভেনার এম রহমান জহির, সদস্য সচিব আরিফ আহমেদ, প্রধান সমন্বয়ক ও নব নির্বাচিত ফোবানা এক্সিকিউটিভ কমিটির চেয়ারম্যান আতিকুর রহমান আতি