‘ফ্যাসিবাদের বিরুদ্ধে নিরস্ত্র আন্দোলন অসম্ভব’

0
118

15965997_1802905056626645_5916463065825483713_nঢাকা: বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভি বলেছেন, আওয়ামী ফ্যাসিবাদী সরকারের বিরুদ্ধে নিরস্ত্র আন্দোলন সম্ভব নয়। রবিবার (৮ জানুয়ারি) নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।

৫ জানুয়ারি গণতন্ত্র হত্যা দিবস পালন উপলক্ষ্যে ৭ জানুয়ারির কর্মসূচি ও ৮ জানুয়ারির বিক্ষোভ কর্মসূচি পালনে সরকারের বাধা প্রদান সম্পর্কে তিনি বলেন, ফ্যাসিবাদের বিরুদ্ধে বিশ্বে যতগুলো আন্দোলন সফল হয়েছে তা সবই ছিলো সশস্ত্র আন্দোলন। কিন্তু বিএনপি বুক চিতিয়ে আওয়ামী ফ্যাসিবাদী সরকারের বিরুদ্ধে শান্তিপূর্ণ নিরস্ত্র আন্দোলন করে যাচ্ছে।

সরকার বিএনপি দমনে পুলিশকে লাগামহীন ক্ষমতা দিয়েছে মন্তব্য করে রিজভি বলেন, গতকাল (৭ জানুয়ারি) থেকে পুলিশ সারা দেশে বিএনপি নেতা-কর্মীদের বাড়িতে হামলা চালিয়েছে। অনেক স্থানে নেতা-কর্মীদের না পেয়ে তাদের স্ত্রী সন্তানদের উপর অত্যাচার করেছে।

এসময় তিনি উল্লেখ করেন, পুলিশ মিরপুরে চার জন, চুয়াডাঙায় দুই জন গ্রেপ্তার করেছে এবং কামরাঙ্গির চরে বিক্ষোভ মিছিলে পুলিশ ও ছাত্রলীগের হামলায় সাত জন আহত হয়েছে। এসময় তিনি গতকাল থেকে গ্রেপ্তারকৃত বিএনপির সকল নেতা-কর্মীদের নিঃশর্ত মুক্তির দাবি জানান।

দানবীয় শক্তির এমনিতেই ক্ষয় হবে মন্তব্য করে তিনি বলেন, আওয়ামী লীগের মুখোশ খুলে গেছে।দু:শাসনের বিরুদ্ধে জনগন এখন স্বোচ্চার। জনগনের একদিন জয় হবেই, জনগনের কাছে তাদের একদিন জবাবদিহিতা করতেই হবে।

২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচনকে বিএনপি গনতন্ত্র হত্যা দিবস হিসেবে পালন করে। সংঘর্ষ এড়াতে এ বছর ৫ জানুয়ারি বিএনপিকে কোন কর্মসূচী পালনের অনুমতি দেয়নি ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। ৭ জানুয়ারি বিএনপি এ দিবসটি পালন উপলক্ষে রাজধানীর সোহরয়ার্দী উদ্যানে কর্মসূচী দিলে ডিএমপি তার অনুমতি দেয়নি। কর্মসূচীর অনুমতি না পওয়ার প্রতিবাদে ৮ জানুয়ারি বিএনপি দেশব্যাপী বিক্ষোভ কর্মসূচীর ডাক দেয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here