ফ্যালকন ইনফো টেকের প্রতিষ্ঠাবার্ষিকী এবং জব সেমিনার ৬ আগষ্ট

0
924

নিউইয়র্ক: প্রতিশ্রুতিশীল আইটি প্রতিষ্ঠান ‘ফ্যালকন ইনফো টেক’র তৃতীয় প্রতিষ্ঠাবার্ষিকী ও জব সেমিনার আগামী ৬ আগষ্ট শনিবার অনুষ্ঠিত হবে জ্যাকসন হাইটসের জুইশ সেন্টারে। নিউইয়র্কে গত ১৬ জুলাই শনিবার বিকেলে আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে এ তথ্য জানান প্রতিষ্ঠানটির কর্মকর্তারা। ফ্যালকন ইনফো টেকের প্রেসিডেন্ট নজরুল ইসলামের সঞ্চায়নে প্রতিষ্ঠানের বিস্তারিত তথ্য তুলে ধরেন সিইও মোশাররফ হোসাইন।

তিনি বলেন, মানুষের জীবন যাত্রা ক্রমশ:আইটি নির্ভর হয়ে পড়ছে। অথচ এই সেক্টরে বাংলাদেশীদের অবস্থান প্রয়োজনের তুলনায় খুব বেশী নয়। বিশেষ করে ডাটাবেস অ্যাডমিনিষ্ট্রেটর, নেটওয়ার্ক সিকিউরিটি, সিস্টেম অ্যাডমিনিষ্ট্রেটর, ওয়েব ডিজাইনার এবং ওয়েব ডেভেলপার। বাংলাদেশী-আমেরিকান অনেক শিক্ষিত লোক যোগ্যতা থাকা সত্বেও সঠিক গাইড লাইনের অভাবে তাদের মেধাকে কাজে লাগাতে পারছেনা। ফ্যানকন ইনফো টেক সে সকল মেধাবীদেরকে প্রশিক্ষণের মাধ্যমে আইটির এই সকল কোর রোলগুলোতে কর্মসংস্থানের ব্যবস্থা করে যাচ্ছে বিগত তিন বছর ধরে।

সাংবাদিক সম্মেলনে নজরুল ইসলাম বলেন, ভার্জিনিয়া ও নিউইয়র্কে দুটি শাখার মাধ্যমে সপ্তাহে প্রতি শনি ও রবিবার দুটি আলাদা ব্যচে সকাল ১০টা থেকে বিকাল ৩টা পর্যন্ত এ প্রশিক্ষণ কার্যত্রুম পরিচালিত হচ্ছে। অত্যান্ত স্বল্প টিউশন ফিতে ২৫ দিনে এ প্রশিক্ষণটি সম্পন্ন করছেন শিক্ষার্থীরা। আর্থিকভাবে অস্বচ্ছল শিক্ষার্থীদের জন্য বিশেষ সুযোগে কোর্স সম্পন্ন করার ব্যবস্থা রয়েছে। এ সুযোগ কাজে লাগাতে কমিউনিটির সকলের প্রতি আহবান জানিয়ে তিনি বলেন, তিনজন শিক্ষার্থী নিয়ে যাত্রা শুরু করা এ প্রতিষ্ঠানে বর্তমানে অর্ধশতাধিক শিক্ষার্থী প্রশিক্ষণ নিচ্ছেন।

ফ্যানকন ইনফো টেক থেকে প্রশিক্ষণ নিয়ে ২৪ জন শিক্ষার্থী বর্তমানে ফেডারেল, ষ্ট্রেট গর্ভমেন্টসহ বিভিন্ন প্রতিষ্ঠানে ডাটাবেস অ্যাডমিনিষ্ট্রটর পদে চাকরী করে যাচ্ছেন দক্ষতার সাথে। যাদের বাৎসরিক আয় ৯৫ হাজার থেকে ১২০ হাজার ডলার। প্রতিষ্ঠানের সিইও মোশাররফ হোসাইন সাংবাদিকদের এক প্রশ্নোত্তরে বলেন, একাধিক প্রতিষ্ঠান আইটির বিভিন্ন ক্ষেত্রে প্রশিক্ষণের মাধ্যমে বাংলাদেশী-আমেরিকানদের কর্মসংস্থানের ব্যবস্থা করে যাচ্ছেন। কিন্তু তা পর্যাপ্ত নয়।  অনেক মেধাবী রয়েছেন যাদের কাছে প্রতিষ্ঠানগুলো এখনও পৌঁছাতে পারেননি। এটা আমাদের কমিউনিটির জন্য সুখবর যে, নতুন অনেক প্রতিষ্ঠান এ সকল মেধাবীদেরকে প্রশিক্ষণের আওতায় আনতে প্রচেষ্টা অব্যাহত রেখেছেন।

তিনি বলেন, অধিকাংশ প্রতিষ্ঠান সফ্টওয়ার ট্রেষ্টিং, কিউএ এবং বিজনেস এ্যানালিষ্ট প্রশিক্ষণ দিয়ে যাচ্ছেন। সে ক্ষেত্রে ফ্যালকন ইনফো টেক বাংলাদেশী মেধাবীকে ডাটাবেস অ্যাডমিনিষ্ট্রেটর, নেটওয়ার্ক সিকিউরিটি, সিষ্টেম অ্যাডমিটিষ্ট্রর,ওয়েব ডিজাইনার এবং ওয়েব ডেভেলপার পদের জন্য যোগ্য করে গড়ে তুলতে কাজ করে যাচ্ছেন। তিনি আরো বলেন, আমরা কোন প্রতিষ্ঠানের প্রতিযোগি নই। প্রত্যেকটি প্রতিষ্ঠানই কমিউনিটির সেবা করে যাচ্ছেন নিজ নিজ অবস্থান থেকে। যুক্তরাষ্ট্র ফেডারেল গর্ভমেন্টে কর্মরত ফ্যানকন ইনফো টেকের প্রেসিডেন্ট নজরুল ইসলাম এবং সিইও মোশাররফ হোসাইন বলেন, আমরা আমাদের যোগ্যতা ও অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে আইটির কোর রোলগুলোতে মেধাবী শিক্ষার্থীদেরকে কর্মসংস্থানের ব্যবস্থা করাই হচ্ছে অন্যতম লক্ষ্য।  তারা উপস্থিত সকলকে ধন্যবাদ জানিয়ে, মিডিয়াম মাধ্যমে কমিউনিটি সকলের সহযোগিতা কামনা করেন এবং আগামী ৬ আগষ্ট শনিবার ও প্রতিষ্ঠাবার্ষিকী অনুষ্ঠানে উপস্থিত থাকার জন্য অনুরোধ জানান।