ফেসবুকের ৫ গুরুত্বপূর্ণ বিষয় জেনে নিন, যা আপনি নাও জানতে পারেন

0
224
125819FACEBOOK_2963641bসামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে নানা ধরনের ফিচার রয়েছে। এসব ফিচারের অনেকগুলোই আমাদের জানা নেই। এ লেখায় তুলে ধরা হলো তেমন কয়েকটি বিষয়। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ফক্স নিউজ।
১. সার্চ হিস্টোরি ক্লিয়ার করুন
ফেসবুক থেকে আপনি যেসব বিষয় সার্চ করেছেন তার একটি তালিকা ফেসবুক সংরক্ষণ করে। তবে চাইলেই আপনি সেই তালিকা মুছে ফেলতে পারেন। এছাড়া আপনি চাইলে এ তালিকার কোনো অংশ আলাদা করেও মুছতে পারেন।
ফেসবুক আপনার সব সার্চ হিস্টোরি সংরক্ষণ করে। এজন্য ফেসবুকের ডানপাশের ওপরের দিকের কোনায় ‘ডাউন অ্যারো’তে ক্লিক করুন এবং অ্যাক্টিভিটি লগ সিলেক্ট করুন। বামপাশের কলামে ফটো, লাইক ও কমেন্ট এর সঙ্গে থাকা ‘মোর’-এ ক্লিক করুন। এরপর এ তালিকার সবচেয়ে নিচে থাকা সার্চ-এ ক্লিক করুন। এখানে চাইলে আপনি সম্পূর্ণ সার্চও মুছে ফেলতে চাইবেন। এত সার্চ এলাকা খালি হয়ে যাবে। এই ফিচারটা আপনি বন্ধ করতে পারবেন না। এ কারণে আপনাকে মাঝে মাঝে এখানে এসে মুছে ফেলতে হবে সার্চ হিস্টোরি।
২. ফেসবুকের ইতিহাস দেখুন
ফেসবুকের অ্যাকাউন্টে অ্যাক্টিভিটি লগের মাধ্যমে আপনার সব কার্যক্রমের তালিকা সংরক্ষণ করা হয়। এতে যাওয়ার জন্য ওপরের ডানপাশের কোণে থাকা নামের পাশে নিচের দিকের তীর চিহ্নে ক্লিক করুন। এরপর অ্যাক্টিভিটি লগে ক্লিক করুন। আপনি এতে অসংখ্য এন্ট্রি দেখতে পাবেন। এগুলো আপনার বিভিন্ন সময়ে করা ফেসবুক কার্যক্রমের তালিকা। এখান থেকে আপনার শেয়ার করা পোস্ট, ছবি, ভিডিও, লাইক ইত্যাদি সবই দেখতে পাবেন। আপনি যেসব বিষয় অতীতে সার্চ করেছেন, সেগুলোর একটি তালিকাও পাবেন বাম পাশের ‘মোর’-এ ক্লিক করে।
আপনার পছন্দনীয় পোস্ট রেখে অপছন্দনীয় পোস্টগুলোর বিষয়ে এখান থেকেই সিদ্ধান্ত নিতে পারবেন। প্রতিটি পোস্টের ডান পাশে একটি কলমের মতো চিহ্ন রয়েছে। সেখানে ক্লিক করে পোস্টগুলো মুছে দেওয়া যাবে। এখানে আপনি যদি অতীতে যে সার্চগুলো করেছেন তার তালিকা মুছতে চান তাহলে বাম পাশের ‘সার্চ’-এ ক্লিক করুন। এরপর আলাদা আলাদা করে মুছতে চাইলে ডান পাশের চিহ্নটিতে ক্লিক করুন। আর যদি সবগুলো মুছতে চান তাহলে ডানপাশে ওপরের দিকে থাকা ‘ক্লিয়ার সার্চ’-এ ক্লিক করুন।
আপনি যদি সম্পূর্ণ অ্যাকটিভিটি ডাউনলোড করতে চান তাহলে সেখানে থাকা “Download a copy of your Facebook data” তে ক্লিক করুন। এরপর Start My Archive সিলেক্ট করুন।

৩. দাবা খেলা
ফেসবুকে ক্যান্ডি ক্র্যাশ খেলার রিকোয়েস্ট অনেকেই দেখেছেন। এটি ছাড়াও আপনি দাবা খেলতে পারেন ফেসবুকে। এক্ষেত্রে ফেসবুক মেসেঞ্জার ব্যবহার করে গেমটি খেলতে চাইলে তার ব্যবস্থাও রয়েছে। এজন্য মেসেজ অপশন ওপেন করুন। সেখানে আপনার টাইপ করতে হবে @fbchess play. এরপর আপনি একটি দাবা খেলার বোর্ড দেখতে পাবেন। যার পরের পদক্ষেপের মাধ্যমে শুরু হবে খেলা। এক্ষেত্রে A থেকে H পর্যন্ত পাশাপাশি এবং 1 থেকে 8 পর্যন্ত ওপরে-নিচে ঘরগুলো রয়েছে, যার নম্বরগুলো দেখে পরবর্তী মুভের জন্য নির্দেশ পাঠাতে হবে। আপনি যদি @fbchess Pe4 টাইপ করেন তাহলে pawn চলে যাবে e4 ঘরে।
৪. লুকানো মেসেজ ফোল্ডার
ফেসবুকের মূল উদ্দেশ্য বহু মানুষের সঙ্গে যোগাযোগ করা হলেও সব মেসেজ যে আপনি হাতেই পেয়ে যাবেন, এমন কোনো কথা নেই। কিছু মেসেজ একটি স্পেশাল ফোল্ডারে গোপন অবস্থায় থাকে। যারা আপনার বন্ধু তালিকায় নেই তাদের মেসেজগুলো এ ফোল্ডারে চলে যায়। ফেসবুক এগুলোকে স্প্যাম মেসেজ হিসেবে বিবেচনা করে।
স্মার্টফোন বা ট্যাবে মেসেঞ্জার অ্যাপে এ ফোল্ডারটি থাকে। এটি খুঁজে বের করার জন্য নিচের ডান পাশ থেকে Me আইকনটিতে ট্যাপ করুন। এরপর Message Requests সিলেক্ট করুন। সেখান থেকে See filtered requests-এ যান। সেখানেই আপনি পেয়ে যাবেন লুকানো মেসেজগুলো।
৫. আপনার ফ্রেন্ড রিকোয়েস্ট ঝুলিয়ে রেখেছেন কারা
আপনার ফ্রেন্ড রিকোয়েস্ট কে কে পাওয়ার পরেও ঝুলিয়ে রেখেছে, তা দেখতে পারবেন ফেসবুকে। এজন্য আপনার ফেসবুক থেকে ফ্রেন্ডস আইকনে ক্লিক করুন। সেখান থেকে See All Friends-এ যান। এরপর View Sent Requests-এ গেলেই পেয়ে যাবেন আপনি যাদের ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠিয়েছেন তাদের একটি তালিকা। সেখান থেকে প্রত্যেকের নামের ডান পাশে Friend request sent থেকে ফ্রেন্ড রিকোয়েস্ট ক্যানসেল করতে পারবেন।
</