ফেসবুকের লাইক আপনাকে কিভাবে প্রভাবিত করে?

0
232

130900facebook_2963641bঅনলাইন সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক এখন আমাদের ব্যক্তিগত জীবনেও প্রবেশ করছে। বিভিন্ন মানুষ নিজের ব্যক্তিগত ছবি, ভিডিও, ভালোলাগা, মন্দলাগা কিংবা নানা ধরনের মতামত সংবলিত পোস্ট ফেসবুকে প্রকাশ করছেন। আর এতে মানুষের ব্যক্তিগত নানা বিষয় প্রভাবিত হচ্ছে বলে সাম্প্রতিক এক গবেষণায় উঠে এসেছে। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে হিন্দুস্তান টাইমস।

স্বাভাবিক একজন মানুষের পক্ষে প্রশংসা পাওয়া যেমন ভালো, অনলাইনে তা ঠিক সেভাবে ভালো নয় বলে মনে করছেন গবেষকরা। তারা বলছেন, মানুষের আত্মসম্মান বৃদ্ধির জন্য স্বাভাবিক প্রশংসা ভালো। কিন্তু এ ক্ষেত্রে ভিন্ন ফলাফল আনতে পারে অনলাইনে লাইকের সংখ্যা।

এ বিষয়ে গবেষণা করছেন যুক্তরাষ্ট্রের কর্নেল ইউনিভার্সিটির গবেষক অ্যান্থনি ব্যারো। তিনি বলেন, ভার্চুয়াল মতামত সাধারণ মানুষের মতামতের মতো নয়। এটি আপনি কয়টি লাইক পেলেন তা গুনেই অনেকে নির্ণয় করে। যদিও বিষয়টি কার্যকর নয়।

যেমন আপনি কোনো একটি ছবি দিয়ে প্রচুর লাইক পেলেন। এতে আপনার সাধারণ প্রশংসার মতোই অনুভূতি হতে পারে। কিন্তু সব সময় তা হয় না।

ব্যারো বলেন, ‘যখন কেউ কম লাইক পায় কিংবা সে এ বিষয়ে ভালো বোধ না করে তখন তা স্বাস্থ্যকর বিষয় থাকে না।’

এ বিষয়টি গবেষণার জন্য প্রথম পর্যায়ে ২৫০ জন সক্রিয় ফেসবুক ব্যবহারকারীর ওপর অনুসন্ধান চালান গবেষকরা। এতে তাদের আত্মবিশ্বাস ও অন্যান্য মানসিক অবস্থা বিবেচনা করা হয়। দ্বিতীয় পর্যায়ে আরও ১০০ জনকে অন্তর্ভুক্ত করা হয়।

গবেষকরা বলছেন, অনলাইন ও বাস্তব জীবন এক বিষয় নয়। অনলাইনে নানা কারণে কোনো ছবিতে কিংবা নির্দিষ্ট বিষয়ে লাইক পেতে পারেন। তবে তা বাস্তবে ঠিক সেভাবে প্রশংসিত হবে কি না, সে বিষয়টি নিশ্চিত নয়। আর এ কারণে উভয়ের মাঝে পার্থক্য রয়েছে। অনলাইনে আপনি যদি লাইকের ওপর নির্ভর করে এ বিষয়টিকে বিচার করেন তাহলে সমস্যা হতে পারে। আর যাদের জীবন ততটা উদ্দেশ্যপূর্ণ নয়, তাদের ক্ষেত্রে ফেসবুকের লাইফ বেশি কার্যকরভাবে আত্মবিশ্বাস বাড়াতে পারে। তবে অন্যদের ক্ষেত্রে এটি সমস্যা তৈরি করতে বা ভুল পথে পরিচালিত করতে পারে।

এ বিষয়ে গবেষণাটির ফলাফল প্রকাশিত হয়েছে এক্সপেরিমেন্টাল সোসাল সাইকোলজি জার্নালে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here