ফেসবুকের ‘ট্রেন্ডিং টপিকস’ পরিবর্তন

0
213

trending topicsসামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকের ‘ট্রেন্ডিং টপিকস’ নিয়ে সমালোচনার শেষ নাই। বলা হয়ে থাকে ফেসবুকের এই সেকশনে পক্ষপাতমূলক খবর বেশি দেখানো হয়। তবে এক ব্লগ পোস্টে ফেসবুক জানিয়েছে, এখন থেকে পক্ষপাতমূলক আচরণের আশংকা দূর করে আরও স্বয়ংক্রিয় করতে পরিবর্তন আনা হয়েছে।

সর্বশেষ এই পদক্ষেপ নিয়ে এক ইমেইল বিবৃতিতে ফেসবুক জানিয়েছে, ট্রেন্ডিং দল এখন আরও বেশি কারিগরি দক্ষতার উপর নজর দেবে যাতে এ নিয়ে সম্পাদকদের আর বর্ণনা লিখতে না হয়। তবে, এক্ষেত্রে স্বয়ংক্রিয় পদ্ধতি আনা হলে, এতদিন এ নিয়ে কাজ করা কোনো কর্মী ছাঁটাই করা হবে কি না তা নিয়ে কিছু জানায়নি প্রতিষ্ঠানটি।

বিভিন্ন গবেষণায় দেখা গেছে, মানুষের উপর ফেসবুকের প্রভাব বিস্তারের মাত্রাটা অঙ্গদানে নিবন্ধন থেকে শুরু করে ভোট দেওয়া পর্যন্ত বিস্তৃত। এর আগে ফেসবুকের সহ প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ সমালোচনা নিয়ে বলেন, স্বাধীনতার ক্ষেত্রে সিলিকন ভ্যালির বিশেষ পরিচিতি রয়েছে। তবে ফেসবুক কমিউনিটিতে মুক্তধারা থেকে শুরু করে রক্ষণশীল পর্যন্ত ১৬০ কোটিরও বেশি ভিন্ন ভিন্ন চিন্তাধারার মানুষ রয়েছে। আমরা ফেসবুককে সব রকমের চিন্তাধারার একটি প্লাটফর্ম হিসেবে দাঁড় করিয়েছি। সবাই নিজেদের খুশিমতো যে কোনো কিছু শেয়ার করতে করছেন কিনা – তার ওপর আমাদের কমিউনিটির সাফল্য নির্ভর করে। ব্যবহারকারীদের কাছে তাদের জন্য অত্যন্ত মূল্যবান ব্যাপারগুলো বা রাজনৈতিক তথ্য গোপন রাখা আমাদের কার্যক্রম বা ব্যবসায়ের মধ্যে পড়ে না।”

সুত্রঃ বিবিসি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here