ফিলিস্তিন বিষয়ে যুক্তরাষ্ট্রকে হুশিয়ারি সুইডেনের

0
7

আর্ন্তজাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্র কর্তৃক ফিলিস্তিন দেয়া অর্থ সহায়তা বন্ধ করলে মধ্যপ্রাচ্য আরও অস্থিতিশীল হয়ে উঠবে বলে যুক্তরাষ্ট্রকে সতর্ক করেছে সুইডেন। চলতি বছরের শুরুতে মার্কিন প্রশাসন ফিলিস্তিনবিষয়ক জাতিসংঘের ত্রাণ ও সহায়তা কর্মসূচিতে (ইউএনআরডব্লিউএ) দেয়া সাড়ে ১২ কোটি ডলার প্রত্যাহার করে নেয়ার হুমকি দেয়। এরপরই সুইডেন এ প্রতিক্রিয়া প্রকাশ করল।

উল্লেখ্য, সুইডেন ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতিদানকারী এবং বড় দাতাদেশ। যুক্তরাষ্ট্রের এমন সিদ্ধান্তে উদ্বেগ প্রকাশ করে মঙ্গলবার জাতিসংঘে নিযুক্ত সুইডেনের রাষ্ট্রদূত ওলোফ স্কগ জানান, ইউএনআরডব্লিউএ থেকে তহবিল প্রত্যাহারের এ ঘোষণা নেতিবাচক প্রভাব ফেলবে। খবর এএফপির।

জাতিসংঘের সদর দফতরে সাংবাদিকদের তিনি বলেন, এখন আঞ্চলিক স্থিতিশীলতার ব্যাপারে আমাদের আলোচনার সময়। কিন্তু এ মুহূর্তে মার্কিন প্রশাসনের এমন সিদ্ধান্ত মধ্যপ্রাচ্যকে অস্থিতিশীল করে তুলবে।

ট্রাম্প তার টুইটার পোস্টে বলেন, ‘আমরা ফিলিস্তিনিদের বছরে শত শত ডলার সাহায্য দেই, কিন্তু এর বিনিময়ে কোনো আনুগত্য বা শ্রদ্ধা পাই না। এমনকি তারা শান্তি আলোচনা (ফিলিস্তিন ও ইসরাইলের মধ্যে) করতেও রাজি নয়।’ ট্রাম্প আরও বলেন, ‘শান্তি আলোচনায় যেহেতু ফিলিস্তিনিদের আগ্রহ নেই, তাহলে কেন আমরা তাদের বড় ধরনের সাহায্য দেব।’

প্রসঙ্গত, বর্তমানে যুক্তরাষ্ট্র ফিলিস্তিনি কর্তৃপক্ষকে বছরে ৩০ কোটি ডলার সাহায্য দেয়। আর ইসরাইলকে বছরে সামরিক সাহায্য দেয় ৩০০ কোটি ডলারের বেশি। সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা ক্ষমতা ছাড়ার আগে ইসরাইলের সঙ্গে যে চুক্তি করেছেন, সেই চুক্তি অনুসারে আগামী বছর থেকে ইসরাইল সামরিক সহায়তা পাবে প্রায় ৪০০ কোটি ডলার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here