ফিলিস্তিনিদের মানবিক সহায়তা বন্ধের ঘোষণা ট্রাম্পের

0
12

আর্ন্তজাতিক ডেস্ক: শান্তি আলোচনায় অনাগ্রহ এবং জেরুজালেম ইস্যুতে যুক্তরাষ্ট্রকে প্রশ্নবিদ্ধ করার ঘটনায় ফিলিস্তিনিদের মানবিক সহায়তা বন্ধের হুমকি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

মঙ্গলবার এক টুইটবার্তায় ট্রাম্প এ হুমকি দেন। তিনি বলেন, ফিলিস্তিনিদের মানবিক সহায়তা করেও কখনো সম্মান বা মর্যাদা পায়নি যুক্তরাষ্ট্র।

কিন্তু ফিলিস্তিনি শরণার্থীদের সহায়তায় গঠিত জাতিসংঘের ত্রাণ সংস্থার তহবিলের একটি বড় অংশ আসে যুক্তরাষ্ট্র থেকে। ২০১৬ সালে ওই সংস্থায় দেয়া মার্কিন সহায়তার পরিমাণ ছিল তিন হাজার কোটি টাকারও বেশি।

তিনি আরও বলেন, জেরুজালেম শহর নিয়ে দুই রাষ্ট্রের মধ্যে প্রতিদ্বন্দ্বিতা এবং উত্তেজনার মধ্য থেকে শান্তি আলোচনার দিকে নিয়ে যাওয়ার জন্য আমরা চেষ্টা করছি। তবে ফিলিস্তিনিরা সে বিষয়ে সহযোগিতা করছে না।

অন্যদিকে ফিলিস্তিনিদের অভিযোগ, শান্তি আলোচনা এগিয়ে নিতে যুক্তরাষ্ট্র নিরপেক্ষ আচরণ করতে পারছে না।

গত ডিসেম্বরে বড়দিনের আগেই জেরুজালেমকে ইসরাইলের রাজধানী ঘোষণা দেয় ট্রাম্প প্রশাসন। এর পর থেকেই মুসলিমবিশ্বে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। ট্রাম্পের ঘোষণার পর দখলদার ইসরাইলি আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে সংঘাতে ২০ জনের বেশি ফিলিস্তিনি নিহত এবং দুই সহস্রাধিক আহতের ঘটনা ঘটেছে। এ বিষয়ে জাতিসংঘের সাধারণ পরিষদের সদস্যরা ট্রাম্পের সিদ্ধান্তকে প্রত্যাখ্যান করে বিল পাস করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here