ফিলিপাইনের নেতার সাথে সংক্ষিপ্ত সাক্ষাত ওবামার

0
235
170359obama_kalerkantho_picআন্তর্জাতিক ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ফিলিপিনো নেতা রদ্রিগো দুতার্তের সঙ্গে বুধবার সংক্ষিপ্ত সাক্ষাত করেছেন।
উভয়দেশের সরকারপক্ষ এ কথা জানিয়েছে।
এর আগে ‘বেশ্যার সন্তান’ বলে গালি দেয়ায় দুতার্তের সঙ্গে ওবামা তার পূর্ব নির্ধারিত বৈঠক বাতিল করেছিলেন।
লাওসে আসিয়ান (অ্যাসোসিয়েশন অব সাউথ ইস্ট এশিয়ান নেশনস) সম্মেলন চলাকালে জাঁকজমকপূর্ণ নৈশ ভোজের আগে উভয় নেতার এ সাক্ষাতপর্ব অনুষ্ঠিত হয়।
দুতার্তের সফরসঙ্গী ও ফিলিপিনো পররাষ্ট্র সচিব পারফেক্টো ইয়াসি সাংবাদিকদের বলেন, ‘হোল্ডিং রুমে তারা মিলিত হন। সবার শেষে তারা হোল্ডিং রুম ত্যাগ করেন। তবে তাদের এ সাক্ষাত কতোক্ষণ ধরে চলে তা আমি বলতে পারবো না। শেষ পর্যন্ত তাদের সাক্ষাত হয়েছে তাতেই আমি খুশী।’
এদিকে হোয়াইট হাউজের এক সংক্ষিপ্ত বিবৃতিতে বলা হয়, আসিয়ান সম্মেলনের জাঁকজমকপূর্ণ নৈশভোজের আগে উভয় নেতা সংক্ষিপ্ত আলোচনায় মিলিত হন।
উল্লেখ্য, মঙ্গলবার উভয়নেতার মধ্যে বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু ভিয়েনতিয়েনের উদ্দেশে ওবামার যাত্রার কয়েকঘন্টা আগে দুতার্তে তাকে ‘বেশ্যার সন্তান’ বলে গালি দেন ও তার সমালোচনা করেন। এরপর পরই বৈঠক বাতিলের ঘোষণা দিয়ে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র নিড প্রাইস বলেন, প্রেসিডেন্ট ওবামা ফিলিপিনো নেতা দুতার্তের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন না। পরিবর্তে ওবামা দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট পার্ক গিউন হাইয়ের সঙ্গে বৈঠক করবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here