‘ফাঁকা বুলি’ না আওড়াতে বিশ্বনেতাদের প্রতি চীনের প্রেসিডেন্টের আহ্বান

0
165

china_president-1আন্তর্জাতিক ডেস্ক: জি-টুয়েন্টি সম্মেলনে বিশ্ব নেতাদের ‘ফাঁকা বুলি’ না আওড়াতে আহ্বান জানিয়েছেন স্বাগতিক দেশ চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। অর্থবহ আলোচনার মাধ্যমে সংকট সমাধানে গুরুত্ব দিয়েছেন তিনি।

অর্থনৈতিক দিক থেকে বিশ্বের সবচেয়ে বড় ২০টি দেশের সংগঠন জি-২০ সম্মেলন শুরু হয়েছে রোববার। এবারই প্রথমবারের মতো চীনে অনুষ্ঠিত হচ্ছে এই সম্মেলন।দুই দিনব্যাপী এ সম্মেলনে উদ্বোধনী বক্তৃতায় চীনের প্রেসিডেন্ট বলেন, বিশ্ব অর্থনীতি ঘুরে দাঁড়ালেও বহুমুখী চ্যালেঞ্জের মুখোমুখি অর্থায়ন, বাণিজ্য ও বিনিয়োগ।

তাই বিশ্ব নেতাদের ‘ফাঁকা বুলি’ না আওড়ে অর্থবহ আলোচনার আহ্বান জানান তিনি। এবারের সম্মেলনের আলোচ্য-সূচির মধ্যে বৈশ্বিক ইস্পাত সংকট, ইউরোপীয় ইউনিয়ন থেকে যুক্তরাজ্যের বেরিয়ে যাওয়া বা ব্রেক্সিট এবং অ্যাপলের মতো বহুজাতিক কোম্পানির কর নীতি রয়েছে।

মিস্টার জিনপিং মনে করেন, বৈশ্বিক অর্থনীতি আবার ঘুরে দাঁড়ালেও অর্থনীতি ও বাণিজ্য নানা ধরনের চ্যালেঞ্জের মুখে পড়ছে। জি টুয়েন্টি সম্মেলনে বিশ্বের বৃহৎ অর্থনীতির দেশগুলো একত্রিত হয় এবং একে ঘিরে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রত্যাশা ব্যাপক।

বারাক ওবামার জন্য সর্বশেষ জি-২০ সম্মেলন এটি। আর প্রথম আন্তর্জাতিক সম্মেলন ব্রিটেনের টেরিজা মের। এই সামিটেই ব্রিটেনের প্রধানমন্ত্রী হিসেবে প্রথমবারের মতো কোনও আন্তর্জাতিক সম্মেলনে অংশ নিয়েছেন তেরিজা মে। এ ছাড়া বিদায়ী প্রেসিডেন্ট হিসেবে এই সম্মেলনে যোগ দিয়ে চীনে শেষ রাষ্ট্রীয় সফর করছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।বিবিসি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here