প্রেসিডেন্ট বারাক ওবামার হিরোশিমা সফর

0
104

3924CD60-C8DE-4997-965B-223A8ED2888B_w987_r1_sআন্তর্জাতিক ডেস্ক: সাত দশক আগে হিরোশিমায় পরমাণু বোমার আঘাতে নিহতদের স্মৃতির প্রতি সম্মান রেখে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা বলেন, জাপানের ঐ শহরের মানুষের দুঃখ বেদনা নিবারণে বিশ্ব এই দায়িত্ব ভাগাভাগি করে নিচ্ছে যাতেএই ধরণের ঘটনা যেন আর কখনও না ঘটে। খবর-ভয়েস অব আমেরিকা।

প্রেসিডেন্টওবামা শুক্রবার হিরোশিমা ম্যামোরিয়াল পিস পার্কে ভাষণে বলেন, “আমরা এই শহরের মাঝখানে দাঁড়িয়ে আছি এবং আমরা নিজেদেরঐ মুহূর্তটিতে নিয়ে যাই এবং অনুভব করি যখন এই শহরের ওপরে বোমা বর্ষণ করা হয়েছিল । আমরা ঐসব ভয়ার্ত শিশুদের অনুভব করি, যে শিশুরা এই দৃশ্য দেখে উদ্ভ্রান্ত হয়েছিল। আমরা তাদের নীরব কান্না শুনতে পাই। আমরা নিরপরাধীদের স্মরণ করছি যারা আগে ভয়ঙ্কর যুদ্ধে প্রাণ হারিয়েছেন।”

প্রেসিডেন্ট ওবামা এবং জাপানী প্রধান মন্ত্রী সিনজো আবে মেমোরিয়াল পার্কময় হেঁটেছেন যা কিনা ইতিহাস সৃষ্টি করল। দ্বিতীয় বিশ্ব যুদ্ধ চলাকালীন, ১৯৪৫ সালের ৬ই আগস্ট আমেরিকান যুদ্ধ বিমান থেকে বিশ্বের প্রথম আণবিক বোমা বর্ষণ করা হয়েছিল। ঐ ঘটনায় হাজার হাজার মানুষপ্রাণ হারান এবং প্রজন্মের পর প্রজন্ম তেজস্ক্রিয় রশ্মির কারণে অসুস্থতায় ভোগে। বারাক ওবামা আমেরিকার প্রথম প্রেসিডেন্ট যিনি ঐ শহরটি সফর করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here