প্রেসিডেন্ট পদ ছেড়ে দেবেন দুয়ার্তে!

0
108
Philippine President Rodrigo Duterte speaks during a National Heroes Day commemoration at the Libingan ng mga Bayani (Heroes' Cemetery) in Taguig city, Metro Manilaআন্তর্জাতিক ডেস্ক: অর্থ-আত্মসাতের দাবি প্রমাণ করতে পারলে প্রেসিডেন্ট পদ ছেড়ে দেবেন বলে জানিয়েছেন ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুয়ার্তে। রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী অ্যান্তিনিও ট্রিলান্স তার বিরুদ্ধে প্রায় দুই বিলিয়ন পেসো (ফিলিনপাইন মুদ্রা, ৪০ মিলিয়ন ডলার সমপরিমাণ) আত্মসাৎ করার অভিযোগ আনেন।

ট্রিলান্স অভিযোগ আনেন, প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হওয়ার আগে রদ্রিগো ফিলিপাইনের ম্যানিলা শহরের মেয়র থাকাকালীন মোটা অংকের এই অর্থ নিজের ও পরিবারের নামে লিখিয়ে নেন।
ট্রিল্যান্স বর্তমানে ম্যানিলা শহরের সিনেটর।

তিনি দুতার্তের একজন কঠোর রাজনৈতিক সমালোচনাকারী। তার বিরুদ্ধে অর্থ-কেলেঙ্কারির অভিযোগ আনা হলে তিনি বৃহস্পতিবার নিজের ব্যাংক-হিসাব জনগণের সম্মুখে উন্মোচন করে দিয়ে বলেন, আমি রাষ্ট্রের কোনো অর্থ লুণ্ঠন করিনি। আসল আত্মসাৎকারী রদ্রিগো নিজে।

তিনি প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হওয়ার আগে দুই বিলিয়ন রাষ্ট্রীয় পেসো আত্মসাৎ করেছেন। সেই অভিযোগের বিরুদ্ধে তীব্র প্রতিবাদ করে দুয়ার্তে জানিয়েছেন, অনেক পুরনো একটা বিষয়কে আবার খুঁচিয়ে জাগানো হচ্ছে।

আমার বিরুদ্ধে এই অভিযোগ সম্পূর্ণ ভিত্তিহীন। ট্রিল্যান্স যদি প্রমাণ করতে পারেন আমি সত্যিই রাষ্ট্রীয় অর্থ আত্মসাৎ করেছি তাহলে আমি প্রেসিডেন্ট পদ ছেড়ে দেব। ফিলিপাইনের আদালত দুয়ার্তেকে তার পূর্ণাঙ্গ ব্যাংক-হিসেব প্রকাশের জন্য নির্দেশ দিয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here