প্রেসিডেন্ট পদে লড়ছেন না বান কি মুন!

0
132

4-1আন্তর্জাতিক ডেস্ক: দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট পদে লড়ছেন না বান কি মুন। এ ঘোষণা দিলেন জাতিসংঘের সাবেক মহাসচিব নিজেই। তবে বান কি মুনের এ সিদ্ধান্ত সুস্পষ্টভাবে এগিয়ে রাখবে অপর প্রার্থী মুন জে ইন কে। ডিসেম্বরে অভিশংসনের শিকার হওয়া পার্ক গিউন হি এর স্থলাভিষিক্ত কে হবেন তা নিয়ে জল্পনা কল্পনা চলছিল দীর্ঘদিন ধরেই।

জাতিসংঘের মহাসচিব হিসেবে মেয়াদ শেষ করার পর বান কি মুন কি করবেন তা নিয়ে অনেক কথা উঠেছিল। গত মাসে দেশে ফেরার পরই দেশটির রাজনীতির আবহাওয়া পাল্টানোর কথা তুলেছিলেন বান কি মুন।

এ বছর অনুষ্ঠিত নির্বাচনে অংশগ্রহণের কথা ছিল জাতিসংঘের সাবেক এই মহাসচিবের। কিন্তু বুধবার সিউলে এক সংবাদ সম্মেলনে তার অনাগ্রহের কথা জানান। তিনি নির্বাচনে না লড়ার কথা বলতে গিয়ে বলেন, ‘কিছু রাজনীতিবিদের বেয়ারাপনা ও সংকীর্ণ আচরণের কারণে আমি খুবই হতাশ। তাদের সাথে লড়া অর্থহীন। সেদিকে খেয়াল করে রাজনীতিতে পরিবর্তন নিয়ে আসা বা দেশকে একত্রিত করার ইচ্ছে থেকে আমার স্বচ্ছ ইচ্ছা ত্যাগ করছি।’

অবশ্য বান কি মুনের ভাই ও ভাইপোর বিরুদ্ধে ঘুষের অভিযোগ উঠেছে যুক্তরাষ্ট্রে। ভিয়েতনামে একটি আকাশচুম্বী অট্টালিকা তৈরির প্রকল্পে ঘুষ আদান প্রদানের অভিযোগ উঠেছে তাদের বিরুদ্ধে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here