প্রাইমারি লেভেল থেকে তথ্যপ্রযুক্তি শিক্ষা শুরু হবে ‘মিনিস্ট্রিয়াল কনফারেন্সে’ জয়

0
70

ঢাকা: বৃহস্পতিবার ডিজিটাল ওয়ার্ল্ডের দ্বিতীয় দিনে ‘মিনিস্ট্রিয়াল কনফারেন্সে’ তিনি একথা জানান।

জয় বলেন, বর্তমানে ষষ্ঠ শ্রেণি থেকেই কম্পিউটার প্রশিক্ষণ দেয়া হচ্ছে। দক্ষ জনশক্তি গড়ে তুলতে প্রাইমারি লেভেল থেকে আইসিটি শিক্ষা শুরু করার পরিকল্পনা রয়েছে।

তিনি আরও বলেন, ভবিষ্যতে ৮০ শতাংশ সরকারি সেবা স্মার্ট ফোনের মাধ্যমে মানুষের হাতের মুঠোয় নিয়ে আসার পরিকল্পনা সরকারের রয়েছে।

প্রধানমন্ত্রীর উপদেষ্টা বলেন, নেটওয়ার্ক অ্যাডমিনিস্ট্রেটর ও প্রকৌশলীদের জন্য নতুন ভবিষ্যৎ অপেক্ষা করছে। এজন্য নতুন প্রজন্মকে তথ্যপ্রযুক্তি বিষয়ে প্রশিক্ষিত করে তুলতে হবে।

প্রাথমিকে আইটি শিক্ষা শুরু কঠিন হবে না উল্লেখ করে জয় বলেন, এই লেভেলে লেখা শেখানো বা হোমওয়ার্কগুলো ট্যাবের মাধ্যমে করা যেতে পারে। শিশুরা এগুলো খুব দ্রুত শেখে।

তবে এখানে রিসোর্স একটি চ্যালেঞ্জ বলে উল্লেখ করেন তিনি।

প্রধানমন্ত্রী পুত্র জানান, স্বল্পমূল্যে ট্যাবলেট ও কম্পিউটার দেশে তৈরি করার চেষ্টা করা হচ্ছে। আশা করছি কয়েক বছরের মধ্যে প্রাথমিক থেকে এ শিক্ষা শুরু করা যাবে।

প্রযুক্তির সম্ভাবনা কাজে লাগিয়ে দেশের মানুষের জন্য উন্নয়নের নতুন দিগন্ত উন্মোচনের প্রত্যয় ব্যক্ত করেন প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি উপদেষ্টা।

জয় বলেন, ভবিষ্যতে মোবাইল সুপারকম্পিউটিং, চালকহীন গাড়ি, কৃত্রিম বুদ্ধিমত্তার রোবট, জেনেটিক এডিটিং আমরা দেখতে পাব।

আগামীতে ১০ শতাংশের বেশি গাড়ি চালকহীন হবে জানিয়ে তিনি বলেন, সরকার, ব্যবসা ও সাধারণ মানুষের জীবনেও এর প্রভাব দেখা যাবে। আগামীর বাংলাদেশ পৃথিবীর এসব উন্নত প্রযুক্তি গ্রহণের মাধ্যমে এগিয়ে যাবে।

জয় আরও বলেন, এখন সময় এসেছে ‘চতুর্থ শিল্প বিপ্লব’ নিয়ে কথা বলার। তাই বাংলাদেশও ভবিষ্যতের তথ্যপ্রযুক্তি খাতে নেতৃত্ব দিতে প্রস্তুত হচ্ছে।

আলোচনায় আরও বক্তব্য দেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, কঙ্গোর প্রধানমন্ত্রীর মুখ্য উপদেষ্টা ডাইডোন কালোম্বো এনকিলে, কম্বোডিয়ার ডাক ও যোগাযোগ প্রতিমন্ত্রী কান চানমেটা।

এছাড়া সম্মেলনে অংশ নেন ভুটানের তথ্য ও যোগাযোগমন্ত্রী দীন নাথ দুঙ্গায়েল, মালদ্বীপের সশস্ত্র ও জাতীয় নিরাপত্তা উপমন্ত্রী তারিক আলী লুথুফি, ফিলিপাইনের আইসিটি অধিদফতরের পরিচালক নেস্টর এস বোঙ্গাটা, সৌদি আরবের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের আন্তর্জাতিক বিভাগের প্রধান মোহাম্মদ ফাহাদ আলী আরাল্লাহ প্রমুখ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here