প্রস্তাবিত প্রধান বিচারপতির নাম আইন মন্ত্রণালয়ে

0
54

ঢাকা: নতুন প্রধান বিচারপতির নাম প্রস্তাব করে তা আইন মন্ত্রণালয়ে পাঠিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। বৃহস্পতিবার রাতে বঙ্গভবনে এ সিদ্ধান্ত নেন রাষ্ট্রপতি। রোববার এ বিষয়ে গেজেট প্রকাশ শেষে নতুন প্রধান বিচারপতির শপথ হতে পারে।

রাষ্ট্রপতি কার নাম চূড়ান্ত করে প্রস্তাব পাঠিয়েছেন, তা আইন মন্ত্রণালয় সূত্র নিশ্চিত করতে পারেনি। তবে সরকারের একটি সূত্র জানিয়েছে, আপিল বিভাগের বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন হতে পারেন দেশের ২২তম প্রধান বিচারপতি। সংবিধান অনুযায়ী রাষ্ট্রপতি আপিল বিভাগের যে কোনো বিচারপতিকেই প্রধান বিচারপতি পদে নিয়োগ দিতে পারেন।

বৃহস্পতিবার রাত ৮টার দিকে আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক যুগান্তরকে জানিয়েছিলেন, এ বিষয়ে এখন পর্যন্ত তার কাছে কোনো তথ্য নেই। তবে রাত সাড়ে ১১টার দিকে ফোনে যোগাযোগ করলে মন্ত্রীকে পাওয়া যায়নি।

প্রধান বিচারপতির পদটি আড়াই মাস ধরে শূন্য রয়েছে। সাবেক প্রধান বিচারপতি এসকে সিনহা ছুটিতে থাকাবস্থায় সিঙ্গাপুরে বাংলাদেশ হাইকমিশনে ১০ নভেম্বর রাষ্ট্রপতি বরাবর পদত্যাগপত্র জমা দেন। ১৪ নভেম্বর রাষ্ট্রপতি আবদুল হামিদ পদত্যাগপত্রটি গ্রহণ করেন। এর আগে সিনহার বিরুদ্ধে দুর্নীতি, আর্থিক অনিয়ম ও নৈতিক স্খলনসহ ১১টি সুনির্দিষ্ট অভিযোগ আনা হয়। ৩১ জানুয়ারি অবসরে যাওয়ার কথা ছিল এসকে সিনহার। কিন্তু উদ্ভূত পরিস্থিতিতে ৮১ দিন আগেই তিনি পদত্যাগ করেন। বর্তমানে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির দায়িত্ব পালন করছেন জ্যেষ্ঠ বিচারপতি মো. আবদুল ওয়াহ্হাব মিঞা। এসকে সিনহা বিদেশে অবস্থান করছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here