প্রযুক্তি প্রশ্নোত্তর : গুগলের সার্চ তথ্য মুছে ফেলা, লাইভ স্ট্রিমিং, ফ্রি ফটো এডিটিং

0
220

112104linkগুগলের সার্চ হিস্টরি
প্রশ্ন : আমরা জানি, গুগলে যে তথ্যগুলো উঠছে, তার সবই গুগলের কাছে থাকছে। এখন আমি যদি গুগলের সার্চ থেকে আমার তথ্য সম্পূর্ণ মুছে ফেলতে চাই তাহলে কী করতে হবে?

উত্তর : গুগলে আপনার যদি অনৈতিক, ভুল কিংবা গুরুত্বপূর্ণ তথ্য উঠে আসে, যা আপনি রাখতে চান না তাহলে দ্রুত সে বিষয়টি গুগলকে জানিয়ে দিন। এ জন্য জানতে হবে আপনি যে তথ্য মুছতে চান তা গুগলের নিয়মের মধ্যে পড়ে কি না। এ ক্ষেত্রে বিষয়টি গুগলের তালিকায় থাকলে আপনি ইউআরএল রিমোভাল টুল দিয়ে মুছে ফেলতে পারবেন। আর তাহলে গুগলের সার্চে আপনার সে তথ্য আসবে না। এ ক্ষেত্রে কোথায় অভিযোগ করবেন এবং কোন কোন বিষয় মুছতে পারবেন তা জানতে গুগলের এই লিংকে ক্লিক করুন।

গুগল সাধারণ দ্রুত কাজ করে শিশু যৌনতামূলক কর্মকাণ্ড, সামাজিক নিরাপত্তা, ব্যাংক অ্যাকাউন্ট ও ক্রেডিট কার্ড বিষয়ক তথ্যে।

তবে এটি শুধু গুগলের তালিকা। আপনি যদি কোনো তথ্য কারো ওয়েবসাইট থেকে মুছতে চান তাহলে সে ওয়েবসাইটের বিরুদ্ধে অভিযোগ করতে হবে। এ জন্য বিভিন্ন সাইটের ওয়েবমাস্টারের সঙ্গে যোগাযোগ করতে হয়। আর তাতে কোনো সুবিধা না হলে সে সাইটটি কোন সার্ভারে হোস্টিং করা হয়েছে তা জানতে হবে। এরপর হোস্টিং প্রতিষ্ঠানকে জানাতে হবে সাইটটির বিষয়ে অভিযোগ।
লাইভ স্ট্রিমিং
প্রশ্ন : আমি পানির নিচ থেকে লাইভ স্ট্রিমিং করতে চাই মাছদের কর্মকাণ্ড। এর কি কোনো উপায় আছে?
উত্তর : পানির নিচে লাইভ স্ট্রিমিং করার জন্য গোপ্রো হিরো৩ বা ৪ অ্যাকশন ক্যামেরা রয়েছে। এটি ওয়াইফাই সংযুক্ত করারও ব্যবস্থা রয়েছে। এর সহায়তায় আপনি পানির নিচে থেকে ভিডিও লাইভ করতে পারবেন। এ ক্ষেত্রে ক্যামেরাটি ওয়াইফাইয়ের সহায়তায় স্মার্টফোন বা অন্য কোনো ডিভাইসের সঙ্গে সংযুক্ত করুন। এরপর ইন্টারনেট সংযোগ দিয়ে তা লাইভ করতে পারবেন।

ফ্রি ফটো এডিটিং
প্রশ্ন : ফটো এডিটিংয়ের ক্ষেত্রে কোনো ফ্রি সফটওয়্যার আছে কি?

উত্তর : এ জন্য আপনি বহু সফটওয়্যার পাবেন। এর কোনো কোনোটি সম্পূর্ণ বিনামূল্যে ব্যবহার করতে পারবেন। এ ক্ষেত্রে পেইন্ট.নেট ব্যবহার করতে পারেন। এটি বিনামূল্যে ব্যবহার করা যায়। ফটোশপ ও এমএস পেইন্টের সুবিধা পাবেন এ সফটওয়্যারে।
সূত্র : ফক্স নিউজ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here