প্রধানমন্ত্রী ট্রুডোর কোলে শরণার্থী ট্রুডো

0
87

trudo_52352_1500253681আন্তর্জাতিক ডেস্ক: সিরীয় শরণার্থী দম্পতির সেই শিশুপুত্র ট্রুডোকে কোলে তুলে নিলেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। সিরীয় শরণার্থী মুহাম্মদ বিলান ও আফরা বিলানকে কানাডায় আশ্রয় দেয়ার কৃতজ্ঞতা হিসেবে জাস্টিন ট্রুডোর নামে নাম রেখেছিলেন তাদের সন্তানের।

শনিবার ক্যালগারি স্ট্যামপিডে দুই মাসের জাস্টিন ট্রুডো আদম বিলানকে কোলে তুলে নেন কানাডার প্রধানমন্ত্রী। এ সময় শিশুটি ঘুমাচ্ছিল। সিরীয় রাজধানী দামেস্কের বাসিন্দা মুহাম্মদ বিলান ও আফরা বিলান দুই সন্তান নিয়ে কানাডায় আশ্রয় লাভ করেন।

গত মে মাসে এই দম্পতির আরেকটি পুত্র সন্তানের জন্ম হলে কৃতজ্ঞতাস্বরূপ সন্তানের নাম রাখেন জাস্টিন ট্রুডো আদম বিলান। গত ফেব্রুয়ারিতে মন্ট্রিয়ল বিমানবন্দর দিয়ে কানাডায় প্রবেশ করেন বিলান দম্পতি।

তখন তাদের স্বাগত জানাতে বিমানবন্দরে থাকতে পারেননি ট্রুডো। সাধারণত বেশিরভাগ সিরীয় শরণার্থীকে ট্রুডোই গ্রহণ করেছেন।

২০১৫ সালের নভেম্বরে ট্রু–ডো কানাডার প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার পরে থেকে চলতি বছরের জানুয়ারি পর্যন্ত ৪০ হাজার সিরীয় শরণার্থী কানাডায় পুনর্বাসিত হয়েছে, এর মধ্যে শুধু ক্যালগারিতে জায়গা পেয়েছে ১ হাজার।

জানুয়ারিতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ৭টি মুসলিম দেশের নাগরিকদের অভিবাসন নিষিদ্ধ ঘোষণা করলে ট্রুডো সোশ্যাল মিডিয়ায় শরণার্থীদের পুনর্বাসনের প্রতি তার সমর্থনের কথা ব্যক্ত করেন।

তিনি বলেন, নিপীড়ন, সন্ত্রাস ও যুদ্ধ থেকে বাঁচতে যারা পালিয়ে আসছেন তাদের সহায়তায় তার সরকার অঙ্গীকারাবদ্ধ। এর আগে গত ফেব্রুয়ারিতে অন্টারিওর এক সিরীয় শরণার্থী দম্পতি ট্রুডোর নামে সন্তানের নামকরণ করেন। বিবিসি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here