প্রধানমন্ত্রী আজ ফ্রান্স যাচ্ছেন

0
66
ঢাকা: ওয়ান প্ল্যানেট সামিটে অংশগ্রহণের উদ্দেশে তিন দিনের সরকারি সফরে ফ্রান্সের রাজধানী প্যারিসে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার সকালে এমিরেটস এয়ারলাইনসের একটি ফ্লাইটে রাজধানীর হযরত শাহ্জালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে প্যারিসের উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন তিনি।
আগামীকাল মঙ্গলবার প্যারিসের এলিসি প্যালেসে এ সম্মেলন অনুষ্ঠিত হবে। জলবায়ু পরিবর্তন মোকাবিলায় আমাদের অভিন্ন প্রচেষ্টা এগিয়ে নিতে সরকারি ও বেসরকারি অর্থায়ন কীভাবে কাজ করে, তা নির্ধারণ এই সম্মেলনের মূল বিষয় হিসেবে তুলে ধরা হবে।
সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন।
রোববার এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী এ তথ্য জানান।
তিনি বলেন, ‘২০১৫ সালের ১২ ডিসেম্বর জাতিসংঘে জলবায়ুবিষয়ক সম্মেলনের ২১তম অধিবেশনে প্যারিস জয়বায়ু চুক্তি গৃহীত হয়। ওই চুক্তির দুই বছরপূর্তিতে ওয়ান প্ল্যানেট সামিট হচ্ছে। সেখানে বিশ্ব নেতৃবৃন্দ জলবায়ু পরিবর্তন মোকাবেলায় সুনির্দিষ্ট লক্ষ্য নির্ধারণে গুরুত্ব দিয়ে বক্তব্য দেবেন। সামিটে অংশগ্রহণকারীরা সাতটি সুনির্দিষ্ট উদ্যোগ নিয়ে আলোচনা করবেন।
সামিটে প্রধানমন্ত্রী অভিযোজন ও জলবায়ু সহনশীলতা বিষয়ে বাংলাদেশের ভবিষ্যৎ কর্মপরিকল্পনা সম্পর্কে সুনির্দিষ্ট প্রস্তাবনা তুলে ধরবেন। এর পাশাপাশি জলবায়ু পরিবর্তন মোকাবেলা করে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের লক্ষ্যে বাংলাদেশ সরকারের গৃহীত নানা প্রদক্ষেপ ও সাফল্যের বিষয়টিও বর্ণনা করবেন।’
সংবাদ সম্মেলনে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, পররাষ্ট্র সচিব শহীদুল হকসহ মন্ত্রণালয়ে কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here