“প্রথমবারের মতো ওসামা বিন লাদেনের মায়ের সাক্ষাৎকার” খুব ভালো ছেলে ছিল ওসামা!

0
15

আর্ন্তজাতিক ডেস্ক: ‘খুব ভালো ছেলে ছিল ওসামা। সে আমাকে খুব ভালোবাসত।’ নিজের বড় ছেলে সম্পর্কে এ কথাগুলো বলেছেন জঙ্গি গোষ্ঠী আল-কায়দা নেতা ওসামা বিন লাদেনের মা আলেয়া ঘানেম।

প্রথমবারের ব্রিটিশ সংবাদ মাধ্যম গার্ডিয়ানকে দেয়া এক সাক্ষাৎকারে এ কথা বলেন তিনি। তিনি বলেন, পরিবারের সবার কাছেই সে অনেক আদরের ছিল। তবে কোনো কারণে বিপথগামী হয়েছে সে। শুক্রবার এক প্রতিবেদনে এ খবর দিয়েছে গার্ডিয়ান।

ওসামা কীভাবে সন্ত্রাসবাদে জড়িয়ে পড়েন সে ব্যাপারে আলেয়া বলেন, জেদ্দার কিং আবদুল আজিজ বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নের সময়েই ওসামা উগ্রবাদে জড়িয়ে পড়েন।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের লোকেরাই তাকে বদলে দেয়। সে অন্যরকম মানুষে পরিণত হয়। বিশ বছর পার হওয়ার প্রথম দিকে কিছু মানুষ তার দৃষ্টিভঙ্গি পাল্টে দেয়ার আগ পর্যন্ত সে ভালো ছেলে ছিল। ওই মানুষেরা নিজেদের উদ্দেশ্য হাসিলের জন্য অর্থ পেয়েছিল। আমি তাকে সবসময় এদের কাছ থেকে দূরে থাকতে বলতাম। কিন্তু সে কখনই আমাকে কিছু বলত না। কারণ সে আমাকে অনেক বেশি ভালোবাসত।

২০০১ সালের ১১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে ভয়াবহ হামলার ঘটনা ঘটে। এ ঘটনায় প্রাণ হারায় ২ হাজার ৭৫৩ জন। শুধু প্রাণের হিসেবেই নয়, এই ঘটনায় পাল্টে যায় বিশ্ব রাজনীতির মানচিত্র। ঘটনার পরপরই সন্দেহের তীর আল-কায়দার ওপর গিয়ে পড়ে।

প্রাথমিকভাবে হামলার সঙ্গে সংশ্লিষ্টতার বিষয় অস্বীকার করলেও ২০০৪ সালে হামলার দায় স্বীকার করেন আল-কায়দা প্রধান ওসামা। ২০১১ সালে মার্কিন নেভি সিল টিমের অভিযানে পাকিস্তানের অ্যাবোটাবাদে নিহত হন তিনি।

ওসামা সম্পর্কে এতদিন কথা বলতে অস্বীকৃতি জানিয়ে আসছিলেন আলেয়া ঘানেম। কিন্তু সৌদি আরবে যুবরাজ মুহাম্মদ বিন সালমানের অনুরোধে গার্ডিয়ানকে সাক্ষাৎকার দিতে রাজি হন তিনি। অবশেষে জুন মাসের প্রথম সপ্তাহে জেদ্দায় নিজের বাসায় সাক্ষাৎকার দেন তিনি।

এ সময় সেখানে আরও উপস্থিত ছিলেন ওসামার দুই ভাই আহমেদ ও হাসান এবং সৎ বাবা মোহাম্মদ আল-আত্তাস।

তাদের মাঝখানে বসে আলেয়া নিজের প্রথম সন্তান ওসামাকে নিয়ে স্মৃতিচারণ করেন। তিনি বলেন, ‘লাজুক হলেও পড়াশোনায় খুব ভালো ছিল ওসামা। ২০ বছর বয়সেই সে শক্তিশালী, উদ্যমী ও ধার্মিক ব্যক্তিতে পরিণত হয়।’

আলেয়া ঘানেম বলেন, ‘এক সময় সে আমার কাছ থেকে অনেক দূরে যায়। এ সময় আমার জীবন ভীষণ কঠিন ছিল। সে খুব ভালো ছেলে ছিল এবং আমাকে অনেক বেশি ভালোবাসত।’ লাদেনের মা সৎ বাবাকে দেখিয়ে জানান, তিন বছর বয়স থেকেই ওসামাকে বড় করেছেন তিনি। তিনি ভালো মানুষ এবং ওসামার কাছেও ভালো ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here