প্রতিরোধ করুন সময়ের পূর্বে মেনোপোজ

0
182

peanut_sমেনোপোজ এমন একটি অবস্থা যখন নারীর ডিম্বাশয়ে ডিম্বাণু উৎপন্ন হয় না এবং তখন হরমোনের পরিবর্তন হয় শরীরে। প্রত্যেক নারীকেই মেনোপোজের মধ্য দিয়ে যেতে হয় এবং মেনোপোজ হওয়ার সবচেয়ে সঠিক বয়স হচ্ছে ৪৭ বছরের কাছাকাছি সময়টা। যদিও সাম্প্রতিক সময়ে তাড়াতাড়ি মেনোপোজ হয়ে যাওয়ার সংখ্যা বৃদ্ধি পাচ্ছে, যাকে প্রি-ম্যাচিউর ওভারিয়ান ফেইলিউর বলা হয়। মেনোপোজের মতোই আর্লি মেনোপোজেও হট ফ্ল্যাশ ও মেজাজের পরিবর্তনের মতোই উপসর্গগুলো হতে দেখা যায়। অনেকের মনেই প্রশ্ন থাকতে পারে যে, আর্লি মেনোপোজকে বিলম্বিত করার কোন উপায় আছে কী? হ্যাঁ, উপায় আছে একে প্রতিহত করার। আর্লি মেনোপোজ প্রতিহত করার সাধারণ উপায়গুলোর বিষয়ে বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ জেনে নিই চলুন।

ইস্ট্রোজেন সমৃদ্ধ খাবার গ্রহণের পরিমাণ বৃদ্ধি করুন  

পুষ্টি সমৃদ্ধ এবং সুষম খাদ্য খাওয়া শুধু স্বাস্থ্যবান থাকতেই সাহায্য করে না বরং মেনোপোজ দেরিতে হওয়াতেও সাহায্য করে। মেনোপোজের সময়ে ইস্ট্রোজেনের উৎপাদন কমে যায়। তাই ইস্ট্রোজেন সমৃদ্ধ খাবার যেমন- সয়া, চিনাবাদাম ও শণ বীজ বা ফ্লাক্স সিড খাওয়ার পরামর্শ দেয়া  হয়।   

নিয়মিত ব্যায়াম করুন

দেহের হরমোনের ভারসাম্য বজায় রাখা এবং যথা সময়ের পূর্বে মেনোপোজ হওয়াকে স্থগিত রাখার ক্ষেত্রে ব্যায়াম গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এজন্য আপনাকে জিমে যেতে হবে না বা শ্রমসাধ্য ব্যায়াম করতে হবে না। এর পরিবর্তে আপনি প্রতিদিন ৩০ মিনিট করে হাঁটতে পারেন বা বাসায় ইয়োগা করতে পারেন সপ্তাহে ৫ দিন। এছাড়াও মেনোপোজের সময়ের উপসর্গের তীব্রতা কমাতেও সাহায্য করবে এ ধরণের অভ্যাস।

স্ট্রেস থেকে দূরে থাকুন

মানসিক চাপের মধ্যে থাকলে আর্লি মেনোপোজ হওয়ার সম্ভাবনা অনেক বেশি থাকে। এর কারণ স্ট্রেসে থাকলে শরীরে এমন হরমোন উৎপাদন হয় যা শারীরিক স্বাভাবিক কাজে বাঁধার সৃষ্টি করে। তাছাড়া স্ট্রেসের ফলে এমন হরমোন উৎপন্ন হয় যা মেনোপোজের উপসর্গকে উৎসাহিত করে। একারণেই স্ট্রেস এড়িয়ে যাওয়া উচিৎ এবং মেডিটেশনের অনুশীলন করা উচিৎ অথবা এমন কোন শখের কাজের সাথে নিজেকে যুক্ত করা উচিৎ যা আপনাকে শান্ত থাকতে সাহায্য করবে এবং হরমোনের ভারসাম্য ও বজায় রাখবে।

হরমোন রিপ্লেসমেন্ট থেরাপি  (HRT)  

আর্লি মেনোপোজকে প্রতিহত করতে হরমোন প্রতিস্থাপন থেরাপি (HRT) বা হরমোনাল সাপ্লিমেন্টেশন থেরাপি উপকারী হতে পারে। এর মাধ্যমে শরীরে ইস্ট্রোজেন ও প্রোজেস্টেরন হরমোন এর পরিমাণ বৃদ্ধি করা হয়। যেহেতু এই হরমোনগুলোর উৎপাদন কমে গেলেই আর্লি মেনোপোজ হয়, তাই HRT এর সাহায্য নিলে মেনোপোজের উপসর্গকে বিলম্বিত করা যায়। তবে এই থেরাপি নিলে শরীরে বিভিন্ন ধরনের হরমোনজনিত পরিবর্তন হতে পারে বলে HRT থেরাপি নেয়ার সিদ্ধান্ত গ্রহণের পূর্বে চিকিৎসকের সাথে আলোচনা করে নেয়াটাই বুদ্ধিমানের কাজ।

সূত্র :  দ্যা হেলথ সাইট

LEAVE A REPLY