প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হলো দুর্গোৎসব

0
63
ঢাকা: রাজধানীসহ সারা দেশে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শনিবার সনাতন ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব দুর্গাপূজার সমাপ্তি হয়েছে। গত ২৬ সেপ্টেম্বর মহাষষ্ঠীর মাধ্যমে হিন্দু ধর্মাবলম্বীদের দুর্গাপূজা শুরু হয়।

এরপর যথাক্রমে মহাসপ্তমী, মহাষ্টমী ও মহানবমীতে হিন্দু সম্প্রদায়ের হাজার হাজার নারী-পুরুষ ধর্মীয় নানা আচারাদি ও পূজা-অর্চণার মাধ্যমে দুর্গাদেবীর করুণা প্রার্থনা করেন।

শনিবার বিজয়া দশমীতে ঢাকা মহানগরী ও আশপাশের হিন্দু ধর্মাবলম্বীরা বুড়িগঙ্গা, তুরাগ, বালু ও শীতলক্ষ্যা নদীতে দেবীদুর্গার প্রতীমা বিসর্জন দেয়।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের হিসাব অনুযায়ী, রাজধানীসহ দেশব্যাপী এবার ৩০ হাজার ৭৭টি মণ্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হয়। এর মধ্যে রাজধানী ঢাকায় ২৩১টি পূজামণ্ডপে পুজ-অর্চণা চলে।

গত বছরের তুলনায় এবছর ৬৮২টি বেশি মণ্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হয়। গত বছর এ সংখ্যা ছিল ২৯ হাজার ৩৯৫টি। গত বছর রাজধানীতে ২২৯ মণ্ডপে দুর্গপূজা অনুষ্ঠিত হয়।

পঞ্জিকামতে, জগতের মঙ্গল কামনায় দেবী দুর্গা এবার নৌকায় চড়ে মর্ত্যলোকে (পৃথিবী) আসেন। স্বর্গালোকে বিদায় নেন ঘোটক (ঘোড়ায়) চড়ে।

দশমীর দিনে পূজা সমাপন ও দর্পণ বিসর্জন হয় সকাল ৯টা ৫৮ মিনিটে। পরে বিকালে দেবী দুর্গা ও অন্যান্য দেব-দেবীর প্রতীমা বিসর্জন দেওয়া হয়।

বিজয়া দশমী উপলক্ষে শনিবার ছিল সরকারি ছুটির দিন। ঢাকেশ্বরী জাতীয় মন্দিরের পক্ষ থেকে দেবী দুর্গাসহ অন্যান্য দেব-দেবীকে সদরঘাটের ওয়াইজঘাটে বিসর্জনের মাধ্যমে তাদের আনুষ্ঠানিকভাবে বিদায় জানানো হয়। দেবী মর্ত্যলোক থেকে আবার স্বর্গলোকে গমন করেন।

এ উপলক্ষে বাংলাদেশ বেতার, বাংলাদেশ টেলিভিশনসহ অন্যান্য বেসরকারি টিভি চ্যানেল ও রেডিও বিশেষ অনুষ্ঠানমালা সম্প্রচার করে। জাতীয় দৈনিকগুলো এ উপলক্ষে বিশেষ নিবন্ধ প্রকাশ করে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here