প্রতিটি জেলা ও উপজেলায় শিল্প এলাকা হবে

0
126

Amir_Hossain_Amuদেশের প্রতিটি জেলা ও উপজেলা পর্যায়ে শিল্প এলাকা স্থাপিত হবে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। তিনি আজ রোববার জাতীয় সংসদে একাদশতম অধিবেশনেবেগম খোরশেদ আরা হকের (মহিলা আসন-৫০) এক প্রশ্নের জবাবে এ তথ্য জানান। এরআগে সকাল ১০টা ৫৫ মিনিটে স্পিকার ড. শিরীন শারমীন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠক শুরু হয়।

মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনার প্রেক্ষিতে জেলা ও উপজেলা মাস্টারপ্লানে কোন স্থানে শিল্প এলাকা স্থাপিত হবে তা চিহ্নিত করার বিষয়ে বিসিক থেকে ২০১৫ সালে ১৮ জুন জেলা প্রশাসকগণকে চিঠি দেয়া হয়েছে। জেলা প্রশাসকগণের কাছ থেকে এ বিষয়ে তথ্য পাওয়ার পর কার্যক্রম গ্রহণ করা হবে।

খুলনা-২ আসনের সংসদ সদস্য মুহাম্মদ মিজানুর রহমানের এক প্রশ্নের জবাবে তিনি জানান, শিল্প মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশেন (বিসিক) কর্তৃক দেশের সকল জেলায় সম্ভাব্যতা যাচাইপূর্বক শিল্পাঞ্চল স্থাপনের পরিকল্পনা রয়েছে।

এরই ধারাবাহিকতায় এ পর্যন্ত দেশের ৫৯টি জেলায় ৭৮টি শিল্পনগরী স্থাপিত হয়েছে। বাকী জেলাগুলোর মধ্যে ঝালকাঠি ও বরগুনা জেলায় শিল্পনগরী স্থাপনের কাজ চলছে। পরবর্তীতে বান্দরবান, মাগুরা ও নড়াইল জেলায় সম্ভাব্যতা যাচাই সাপেক্ষে শিল্পনগরী স্থাপন করা হবে।

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় শিল্প কারখানায় নিয়োজিত শ্রমিকদের কল্যানে এই পর্যন্ত বিভিন্ন কল্যাণমূলক পদক্ষেপ গ্রহন করেছে বলেও জানান শিল্পমন্ত্রী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here