পোলিশ দূর্গ জয়ের মিশনে রোনালদোর পর্তুগাল

0
130

euro_118436স্পোর্টস ডেস্ক: ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের ১৫তম আসরের শেষ আটের লড়াই শুরু হচ্ছে আগামীকাল বৃহস্পতিবার। আগামীকাল দিবাগত রাত একটায় রবার্ট লেভানডফস্কির পোল্যান্ডের মুখোমুখি ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগাল।

এর আগে দশবার পোলিশদের মুখোমুখি হয়েছে পর্তুগাল। এর মধ্যে পর্তুগাল জিতেছে চারটিতে, পোল্যান্ড জিতেছে তিনটিতে। আর তিনটি ম্যাচ ড্র হয়েছে। ম্যাচ জয়ের মতো গোলের দিক থেকেও এগিয়ে রয়েছে পর্তুগীজরা। তারা গোল করেছে মোট ১৩টি। আর পোল্যান্ড গোল করেছে ৯টি।

ইউরো কাপে এই প্রথমবারের মতো কোয়ার্টার ফাইনালে উঠেছে পোল্যান্ড। তবে, বিশ্বকাপে তাদের সেমিফাইনালে খেলার রেকর্ড রয়েছে। ১৯৮২ সালের পর তারা কোনও মেজর ‍টুর্নামেন্টে সেমিফাইনাল খেলেনি।

অন্যদিকে, পর্তুগাল সর্বশেষ মেজর কোনও টুর্নামেন্টের সেমিফাইনাল খেলেছে ২০১২ সালে। তথা, ইউরো কাপের সর্বশেষ আসরে তৃতীয় হয়েছিলো পর্তুগাল। আর বিশ্বকাপে তারা সর্বশেষ সেমিফাইনাল খেলেছে ২০০৬ সালে।

গ্রপ পর্বে অবশ্য পর্তুগালের তুলনায় পোল্যান্ড অনেক ভালো খেলেছে। তিনটি ম্যাচের দুইটিতে জয় পেয়ে ও একটিতে ড্র করে ‘সি’ গ্রুপে রানার আপ হয় পোল্যান্ড। দ্বিতীয় রাউন্ডে সুইজারল্যান্ডের বিপক্ষে টাইব্রেকারে জিতে শেষ আট নিশ্চিত করে পোলিশরা।

অন্যদিকে, গ্রুপ পর্বে একটি ম্যাচও জিততে পারেনি পর্তুগাল। তিনটি ম্যাচের তিনটিতেই ড্র করে তারা। ‘এফ’ গ্রুপে তারা ছিলো তৃতীয় অবস্থানে। দ্বিতীয় রাউন্ডের ম্যাচে ক্রোয়েশিয়ার বিপক্ষে তাদের জয়টিও ছিলো কষ্টের। ম্যাচের ১১৭ মিনিটে রিকার্ডো কোয়ারেশমার গোলে জয় পেয়ে মাঠ ছাড়ে রোনালদোরা।

ছবিঃ সংগৃহীত

এদিকে, গেল মৌসুমে ৩০ গোল করে বুন্দেসলিগার সর্বোচ্চ গোলদাতা হয়েছেন রবার্ট লেভানডফস্কি। কিন্তু ইউরোতে যে গোলই করতে পারছেন না তিনি! এখন পর্যন্ত চার ম্যাচ খেলেছেন পোল্যান্ডের সেরা এই তারকা ফরোয়ার্ড। কিন্তু গোল পাননি একটিও। সব মিলিয়ে ইউরোতে তিনি ৬৪৩ মিনিট গোলহীন! এমনকি কোনও অ্যাসিস্টও নেই!

অন্যদিকে ৩১ বছর বয়সী রোনালদোর এখন পর্যন্ত বড় কোনো শিরোপা জেতা হয়নি। হয়তো এটাই শেষ ইউরো তার। আর একটি গোল করলেই ইউরোতে সর্বোচ্চ গোল করার মিশেল প্লাতিনির রেকর্ড স্পর্শ করবেন। এর মধ্যে চার ইউরোতে গোল করা প্রথম খেলোয়াড় হয়েছেন। ইউরোতে সর্বোচ্চ ম্যাচ খেলার রেকর্ডও তার।

দেখা যাক শেষ চারে ওঠার লড়াইয়ে কার জয় হয়, রোনালদো নাকি লেভানডফস্কির! ভাঙতে পারবেন কি পোলিশ দুর্গ!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here