পুতিন বিরোধী বিক্ষোভে নাভালনিসহ আটক ৮ শতাধিক

0
86

WVd8ni_Russআন্তর্জাতিক ডেস্ক: রাশিয়ার সরকার বিরোধী নেতা অ্যালেক্সি ন্যাভালনির বিরুদ্ধে একমাসের নির্বাহী আটকাদেশ জারি করেছে মস্কোর একটি আদালত। সরকার বিরোধী বিক্ষোভ দেখাতে গিয়ে আইন ভঙ্গের কারণে তার বিরুদ্ধে এ শাস্তি ঘোষণা করা হয়েছে।

রাশিয়া জুড়ে দুর্নীতি বিরোধী বিক্ষোভের আগে সোমবার মস্কোয় নিজ বাসভবন থেকে ন্যাভালটিকে আটক করা হয় এবং ওইদিনই আদালত তার বিরুদ্ধে রায় দেয়। এদিন সারাদেশের বিক্ষোভ থেকে শত শত মানুষকে আটক করা হয়েছে।

৪১ বছর বয়সি বিরোধী নেতা ন্যাভালনি আগামী বছর রাশিয়ায় অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নিতে চান। কিন্তু সোমবার তিনি বেআইনিভাবে সরকার বিরোধী বিক্ষোভে অংশ নিতে চেয়েছিলেন। ওই বিক্ষোভের জন্য কর্তৃপক্ষের অনুমতি পাওয়া যায়নি।

তবে তাকে আটক করা হলেও মস্কোয় প্রায় ৫,০০০ মানুষ বিক্ষোভ দেখিয়েছে বলে বার্তা সংস্থা ইন্টারফ্যাক্স জানিয়েছে। পুলিশ এই বিক্ষোভ থেকে প্রায় ৮০০ জনকে আটক করেছে। সেন্ট পিটার্সবার্গ শহর থেকেও শত শত বিক্ষোভকারীকে গ্রেফতারের খবর দিয়েছে একটি বেসরকারি সংস্থা।

অ্যালেক্সি ন্যাভালনি এর আগে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন প্রশাসনের বিরুদ্ধে ব্যাপকভাবে দুর্নীতির অভিযোগ উত্থাপন করে এর বিরুদ্ধে বিক্ষোভ দেখানোর জন্য জনগণের প্রতি আহ্বান জানিয়েছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here