পুতিনের নির্দেশে মার্কিন নির্বাচনে হ্যাকিং

0
98

08আন্তর্জাতিক ডেস্ক: মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পকে জিততে সাহায্য করার জন্য প্রচারণা ক্যাম্পেইনকে সরাসরি নির্দেশ দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এ বিষয়ে ২৫ পৃষ্ঠার একটি চূড়ান্ত প্রতিবেদন প্রকাশ করেছে মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো।

গোয়েন্দা প্রতিবেদনে বলা হয়, ট্রাম্পকে জেতানোর জন্য ‘পরিষ্কার পক্ষপাত’ করেছে ক্রেমলিন। ডেমোক্র্যাটিক প্রার্থী হিলারি ক্লিনটন পরাজিত করতে এবং ডোনাল্ড ট্রাম্পকে বিজয়ী হতে সাহায্য করাই ছিলো তার নির্দেশের মূল লক্ষ্য।

এর আগে মার্কিন কেন্দ্রীয় সংস্থা সিআইএ’র প্রতিবেদনে একই তথ্য উঠে আসলে পুতিন বিষয়টি অস্বীকার করেছেন। এবারো তিনি এ ধরনের অভিযোগ অস্বীকার করেছেন। তবে যুক্তরাষ্ট্র এরই মধ্যে রুশ কূটনীতিকদের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে ও তাদের দেশটি থেকে চলে যেতে বাধ্য করেছে।

এদিকে গত নভেম্বরের নির্বাচনে বিদেশি শক্তির হস্তক্ষেপ নিয়ে তৈরি একটি রিপোর্ট বৃহস্পতিবার প্রেসিডেন্ট বারাক ওবামার কাছে পাঠানো হয়। শুক্রবার নব-নির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে এ বিষয়ে অবহিত করা হয়েছে। আর পুরো রিপোর্টের আন-ক্লাসিফায়েড ভার্সন আজ প্রকাশ করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের উচ্চ পর্যায়ের গোয়েন্দা কর্মকর্তারা এই বিদেশি হস্তক্ষেপ বিষয়ক তাদের কাছে থাকা তথ্য নিয়ে এরই মধ্যে সিনেটের আর্মড সার্ভিস কমিটির কাছে তাদের সাক্ষ্য দিয়েছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here