পাশে বসেও কথা বলবে না যুক্তরাষ্ট্র উত্তর কোরিয়া

0
127

আর্ন্তজাতিক ডেস্ক: শুক্রবার শুরু হতে যাওয়া শীতকালীন অলিম্পিকের উদ্বোধন আসরে পাশাপাশি বসলেও কথা বলবে না যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়া। অলিম্পিক উপলক্ষে ইতিমধ্যে সিউলে এসে হাজির হয়েছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের বোন কিম ইয়ো জং।

উপস্থিত হবেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স। উদ্বোধনী অনুষ্ঠানে তাদের উভয়কে মাত্র কয়েক মিটার দূরে বসতে দেয়া হবে। তবে মার্কিন ও কোরীয় কর্মকর্তারা আগেই জানিয়ে দিয়েছেন অলিম্পিক আসরে একে অপরের সঙ্গে দেখা করার বা কথা বলার কোনো ইচ্ছা তাদের নেই। ফলে ভিআইপিদের আসন বিন্যাস নিয়ে প্রটোকল ঝামেলায় পড়েছে স্বাগতিক দক্ষিণ কোরিয়া। দেশটির বার্তা সংস্থা কেসিএনএর বরাত দিয়ে দ্য গার্ডিয়ান এ খবর দিয়েছে।

দক্ষিণ কোরিয়ার পিয়ংচ্যাংয়ে শুক্রবার উদ্বোধন হতে যাচ্ছে এ বছরের শীতকালীন অলিম্পিক। ‘শান্তির অলিম্পিক’ হিসেবে পরিচিত এটা। তবে শুরুটা দক্ষিণ কোরিয়ার জন্য খুব একটা সুখকর হচ্ছে না। অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিতে শুক্রবার দক্ষিণ কোরিয়া যাবেন মাইক পেন্স।

প্রতিনিধি দল নিয়ে ইতিমধ্যে সিউলে কিমের বোন ইয়ো জং। উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের উত্তর আমেরিকা বিভাগের মহাপরিচালক চো ইয়ং স্যাম বলেছেন, ‘আমরা কখনই যুক্তরাষ্ট্রের সঙ্গে কথা বলতে চাইনি এবং এখনও চাই না।’ তিনি বলেন, ‘আমরা স্পষ্ট করে বলতে চাই, মার্কিন কর্মকর্তাদের সঙ্গে কথা বলার কোনো ইচ্ছাই আমাদের নেই।’

দক্ষিণ কোরিয়ায় শীতকালীন অলিম্পিক শুরু হওয়ার একদিন আগে সমর শক্তি প্রদর্শন করেছে উত্তর কোরিয়া। বৃহস্পতিবার সশস্ত্র বাহিনী প্রতিষ্ঠার ৭০তম বার্ষিকী উপলক্ষে সামরিক প্রদর্শনীতে উপস্থিত ছিলেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। বিবিসি জানিয়েছে, উত্তর কোরিয়ার সশস্ত্র বাহিনীর প্রতিষ্ঠা উপলক্ষে ৪০ বছর ধরে এপ্রিলে দেশটির বার্ষিক সামরিক প্রদর্শনী অনুষ্ঠিত হয়ে আসছিল।

অলিম্পিক নিয়ে দক্ষিণ কোরিয়ার সঙ্গে উষ্ণ সম্পর্কের বার্তা দিতে সমর শক্তি প্রদর্শনীর তারিখ পরিবর্তন করে ৮ ফেব্রুয়ারি নির্ধারণ করা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here