পানামা পেপারস দুর্নীতি ফাঁসকারী সাংবাদিককে হত্যা

0
81

আর্ন্তজাতিক ডেস্ক: বিশ্বে আলোড়ন সৃষ্টি করা দুর্নীতির ফাঁস হওয়া নথি পানামা পেপারস নিয়ে রিপোর্ট করায় মালটার এক অনুসন্ধানী সাংবাদিক ও ব্লগার বাসার কাছেই গাড়িবোমা বিস্ফোরণে নিহত হয়েছেন। তবে এখনও বিস্ফোরণের ঘটনায় সন্দেহজনক কাউকে খুঁজে পাওয়া যায়নি। ড্যাফনি কারুয়ানা গালিজিয়া নামের ৫৩ বছর বয়সী ওই সাংবাদিক সরকারের বিভিন্ন পর্যায়ে হওয়া দুর্নীতি নিয়ে লিখে খ্যাতি পেয়েছিলেন।

কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টসের দেয়া তথ্য অনুসারে, চলতি বছরে এখন পর্যন্ত ড্যাফনিসহ ২৭ জন সাংবাদিক তাদের কাজের খেসারত হিসেবে খুন হয়েছেন। বিবিসি ও এনডিটিভি জানায়, সোমবার স্থানীয় সময় বেলা ২টা ৩৫ মিনিটে ড্যাফনি তার ব্লগে নতুন একটি স্টোরি পোস্ট করেন। এর কিছু সময় পর বিকাল ৩টার দিকে বিদনিজা এলাকায় নিজ বাড়ি থেকে একটি ভাড়া গাড়ি নিজেই চালিয়ে বের হন তিনি। বাড়ি থেকে একটু সামনে আসতেই হঠাৎ গাড়িটি বিস্ফোরিত হয়ে আগুন ধরে যায় বলে স্থানীয় গণমাধ্যমগুলো জানিয়েছে।

তীব্র বিস্ফোরণে পিউগেট ১০৮ মডেলের গাড়িটির একেক অংশ একেক দিকে ছিটকে পড়ে। ঘটনাস্থলের ছবিতে দেখা যায়, গাড়ির দুমড়ে মুচড়ে যাওয়া উপরের অংশটি উড়ে গিয়ে ২০-২২ মিটার দূরের মাঠে পড়ে আছে। সরকারপক্ষের দুর্নীতি ও রাজনৈতিক অনিয়মের কাহিনী অনুসন্ধানের মাধ্যমে ফাঁস করে জনগণের কাছে সম্মান ও খ্যাতি পেয়েছিলেন ড্যাফনি। তার মৃত্যুর ঘটনায় এই সংগঠনসহ ইউরোপ ও মালটার বিভিন্ন এনজিও তীব্র নিন্দা জানিয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here