পাকিস্তানকে ‘ইংলিশ’ লজ্জা

0
154

CpReZjTWcAAhrvb.jpg largeস্পোর্টস ডেস্ক: তৃতীয় টেস্টেও জয় পেল ইংল্যান্ড। রোববার এজবাস্টনে তৃতীয় টেস্টের পঞ্চম দিনে অ্যালিস্টার কুকের দল পাকিস্তানকে ১৪১ রানের বড় ব্যবধানে পরাজয়ের লজ্জা উপহার দিল। সেইসঙ্গে চার ম্যাচের টেস্ট সিরিজে ইংলিশরা ২-১ ব্যবধানে এগিয়ে গেল।

অথচ পাকিস্তানের সমর্থকরা ভেবেই নিয়েছিল যে এজবাস্টনে জিতে ওল্ড ট্র্যাফোর্ডে হারার বৃত্ত থেকে বেরিয়ে আসবেন মিসবাহ-ইউনুসরা। বিশেষ করে প্রথম ইনিংসে ইংল্যান্ড ২৯৭ রানে অল আউট হয়ে গেলে পাকিস্তান যখন ৪০০রানের বিশাল স্কোর দাঁড় করে।

প্রকৃতপক্ষে এই দলটা তো পাকিস্তান। তা আবারও নতুন করে প্রমাণ করল!

প্রথম ইনিংসে ব্যর্থ হলে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমেই ঘুরে দাঁড়ায় স্বাগতিক ইংল্যান্ড। ৬ উইকেট হারিয়ে ৪৪৫ রান তুলে ইনিংস ঘোষণা করে অ্যালিস্টার কুকের দল। ফলে পাকিস্তানের সামনে জয়ের জন্য ৩৪৩ রানের টার্গেট দাঁড়ায়। দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে সফরকারীরা ২০১ রানে অলআউট হলে ১৪১ রানের জয় পায় ইংল্যান্ড।

প্রথম ইনিংসে ইংলিশদের হয়ে ইনিংস সর্বোচ্চ ৭০ রান করেন গ্যারি ব্যালেন্স। এছাড়া, মঈন আলি ৬৩, দলপতি কুক ৪৫, জেমমস ভিঞ্চ ৩৯ রান করেন। পাকিস্তানের পেসার সোহেল খান একাই ৫টি উইকেট তুলে নেন।

প্রথম ইনিংসে পাকিস্তানের হয়ে ইনিংস সর্বোচ্চ ১৩৯ রান করেন আজাহার আলি। এছাড়া, ওপেনার সামি আসলাম ৮২, ইউনিস খান ৩১, দলপতি মিসবাহ ৫৬ আর সরফরাজ অপরাজিত ৪৬ রান করেন। ইংলিশদের হয়ে তিনটি করে উইকেট তুলে নেন ক্রিস ওকস এবং স্টুয়ার্ট ব্রড।

পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে স্বাগতিকদের হয়ে কুক ৬৬, হেলস ৫৪, জো রুট ৬২, ভিঞ্চ ৪২, বেয়ারস্টো ৮৩ আর মঈন আলি অপরাজিত ৮৬ রান করেন। পাকিস্তানের হয়ে দুটি করে উইকেট নেন মোহাম্মদ আমির, সোহেল খান এবং ইয়াসির শাহ।

৩৪৩ রানের টার্গেটে ব্যাটিংয়ে নেমে পাকিস্তানের ওপেনার সামি আসলাম ৭০, আজাহার আলি ৩৮ আর সোহেল খান ৩৬ রান করলেও আর কোনো ব্যাটসম্যান প্রতিরোধ গড়তে পারেননি। ইংল্যান্ডের হয়ে দুটি করে ইউকেট নেন অ্যান্ডারসন, ব্রড, ওকস, ফিন আর মঈন আলি। ম্যাচ সেরার পুরস্কার জিতেন মঈন আলি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here