পাকিস্তানকে অস্ত্র দিচ্ছে চীন

0
165

158287_153আন্তর্জাতিক ডেস্ক: ভারত-পাকিস্তান প্রবল উত্তেজনার মধ্যে ফাঁস হলো এক চাঞ্চল্যকর তথ্য। তথ্য বলছে, পাকিস্তানকে সবচেয়ে বেশি অস্ত্র সরবরাহ করছে চীন। গত পাঁচ বছর আগেও পাকিস্তানের আমদানি করা অস্ত্রের ৩৯ ভাগ সরবরাহ করত আমেরিকা এবং চীন করত মাত্র ৩৮ ভাগ।

কিন্তু বর্তমানে চীন এককভাবে পাকিস্তানকে ৬৩ শতাংশ অস্ত্র সরবরাহ করছে। অন্যান্য দেশ থেকে পাকিস্তানের অস্ত্র আমদানির সংখ্যা এক ধাক্কায় অনেকটাই কমে গেছে। তথ্য বলছে, ‘পরম-বন্ধু’ চীন থেকে এই পরিমাণ অস্ত্র কেনার ফলে আমেরিকার কাছ থেকে আমদানি করা অস্ত্রের পরিমাণ কমে দাঁড়িয়েছে ১৯ শতাংশ।

ইন্ডিয়াস্পেন্ড নামের একটি সংস্থা তথ্য বলছে, বিশ্বের তৃতীয় বৃহত্তম অস্ত্র রফতানিকারী দেশের তালিকায় স্থান করে নিয়েছে চীন। এ ক্ষেত্রে পাকিস্তানে অস্ত্র রফতানির বিষয়টি গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। চীনা অস্ত্রের ৩৫ শতাংশই কেনে পাকিস্তান। চীনের সঙ্গে পাকিস্তানের সম্প্রতি যে সব গুরুত্বপূর্ণ সামরিক চুক্তি হয়েছে তার মধ্যে ৮ সাবমেরিন কেনার চুক্তি অন্যতম। চার থেকে পাঁচ শ’ কোটি ডলারে এ সব ডুবোজাহাজ পাকিস্তানকে সরবরাহ করা হবে। ডিজেল-বিদ্যুৎ চালিত এ সব ডুবোজাহাজ পাকিস্তানকে পরমাণু হামলার সক্ষমতা আরো বাড়িয়ে তুলবে বলে মনে করছে সামরিক পর্যবেক্ষকরা। তারা আরো মনে করছে, শত্রুর প্রথম হামলায় যদি স্থলভাগের পরমাণু ঘাঁটি ধ্বংস হয়েও যায় তবে ডুবোজাহাজ থেকে দ্বিতীয় পরমাণু হামলা চালাতে পারবে পাকিস্তান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here